চতুর্থ গণবিজ্ঞপ্তির পুলিশ ভেরিফিকেশন হতে পারে অনলাইনে

চতুর্থ গণবিজ্ঞপ্তির পুলিশ ভেরিফিকেশন হতে পারে অনলাইনে

ফাইল ছবি

শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থীর চূড়ান্ত নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন সহজ করার উদ্যোগ নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রতিষ্ঠানটি বলছে, এবার নির্বাচিত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন অনলাইনে নেওয়ার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এটি করা গেলে অল্প সময়েই নিয়োগ পাবেন নির্বাচিত প্রার্থীরা।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. এনামুল কাদের খান প্রথম আলোকে বলেন, ‘নির্বাচিত প্রার্থীরা যাতে অনলাইনে পুলিশ ভেরিফিকেশনের জন্য আবেদন করতে পারেন, সে জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে। মন্ত্রণালয় একটি অনলাইন লিংক তৈরি করে আমাদের দেবে। সেখান থেকে প্রার্থীরা যথাযথ তথ্য দিয়ে লগইন করতে পারবেন এবং প্রার্থীর দরকারি কাগজপত্র আপলোড করতে পারবেন। সেই কাগজপত্র যথাযথ কর্তৃপক্ষ দেখে ভেরিফিকেশন অনলাইনে করতে পারবে।’ দু-এক দিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত পাওয়া যাবে বলেও জানান তিনি।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কয়েকজন প্রার্থী প্রথম আলোকে বলেন, ‘গত কয়েক বছরে প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশনে অনেক বেশি সময় লেগে গেছে। এমনও হয়েছে, এ কারণে অনেকের নিয়োগ–জটিলতা দেখা দিয়েছে। এ প্রক্রিয়া যদি অনলাইনে হয়, তাহলে অনেক কষ্ট ও ভোগান্তি কমে আসবে এবং নিয়োগ দ্রুত হবে। আমরা অনলাইনে ভেরিফিকেশনের প্রক্রিয়াকে স্বাগত জানাই। আমরা চাই এবার থেকেই এই নিয়ম বাস্তবায়িত হোক।’