কেন্দ্রের নীতির বিরুদ্ধে মমতার অবস্থান কর্মসূচি

কেন্দ্রের নীতির বিরুদ্ধে মমতার অবস্থান কর্মসূচি

ফাইল ছবি

ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে বিভিন্ন বঞ্চনার প্রতিবাদে অবস্থান কর্মসূচিতে বসলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা ব্যানার্জী। 

বুধবার (২৯ মার্চ) দুপুর ১২ টা থেকে কলকাতার রেড রোডে স্থাপিত দেশটির সংবিধান প্রণেতা বি.আর আম্বেদকরের মূর্তির নিচে একটি অস্থায়ী মঞ্চ তৈরি করে অবস্থান কর্মসূচিতে বসেন মমতা। দুই দিনব্যাপী এই কর্মসূচি চলবে বৃহস্পতিবার (৩০ মার্চ) সন্ধ্যা ৭টা পর্যন্ত। এরপর রেড রোডের মঞ্চ ত্যাগ করবেন মমতা। 

এদিন, বেলা বারোটা নাগাদ কালীঘাটের বাড়ি থেকে রেড রোডে আসেন মুখ্যমন্ত্রী। সেখানে আম্বেদকরের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান মমতা। এরপর সেখান থেকে অস্থায়ী মঞ্চে এসে ধরনা শুরু করেন মুখ্যমন্ত্রী। এসময় মুখ্যমন্ত্রীর বামপাশেই ফুলের ডালিতে রাখা ছিল ভারতের সংবিধানটিও। 

পরে বিভিন্ন সময়ে মুখ্যমন্ত্রীর সাথেই ওই মঞ্চে যোগ দেন রাজ্যের মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, শশী পাজা, সুজিত বসু, বিরবাহা হাঁসদা, চন্দ্রিমা ভট্টাচার্য, বাবুল সুপ্রিয়, মনোজ তিওয়ারি, ইন্দ্রনীল সেন, তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বকশি, দলের সাংসদ সৌগত রায়, শান্তনু সেন, দোলা সেন, বিধায়ক দেবাশীষ কুমার প্রমুখ। রাজনীতিবিদদের পাশাপাশি এদিন তৃণমূল সরকার ঘনিষ্ঠ টলিউডের কয়েকজন তারকাকেও দেখা যায় এই মঞ্চে যোগ দিতে। মূল মঞ্চের পিছনেই একটি অস্থায়ী অফিসও করা হয়েছে, যাতে ওই ক্যাম্প অফিস থেকেই প্রয়োজনে সরকারের কাজ সেরে নিতে পারেন মমতা। 

মূলত ১০০ দিনের কাজ, আবাস যোজনাসহ বিভিন্ন খাতে কেন্দ্রের কাছ থেকে রাজ্যের প্রাপ্য বকেয়া ১ লাখ কোটি রুপির বেশি অর্থ প্রদান, তৃণমূল সরকারের সাফল্যে বিজেপির প্রতিহিংসা পরায়ণ মনোভাব, কেন্দ্রীয় এজেন্সিগুলি দ্বারা বিরোধীদের হেনস্থা, পেট্রোল, ডিজেল, কেরোসিন এবং রান্নার গ্যাসের দাম বৃদ্ধি- এই সমস্ত ইস্যুতেই মমতার এই অবস্থান কর্মসূচি।