সৌর ঝড় ধেয়ে আসছে, ব্যাহত হবে রেডিও যোগাযোগ

সৌর ঝড় ধেয়ে আসছে, ব্যাহত হবে রেডিও যোগাযোগ

সংগৃহীত

পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌর ঝড়। এশিয়া-অস্ট্রেলিয়ায় রেডিও যোগাযোগ ব্যাহত হওয়ার আশঙ্কা। সূর্যের গায়ে দেখা দিয়েছে একটি কালো গর্ত, এ তথ্য আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা। পৃথিবীর তুলনায় প্রায় ২০ গুণ বড় এই গর্ত।‌ এবার সূর্যের দক্ষিণ গোলার্ধের এই অঞ্চল থেকেই শক্তিশালী সৌরশিখার জন্ম হল। বিপদ শুধু এখানেই। এই শিখার রেশ পড়তে চলেছে পৃথিবীতেও। 

সৌর ঝড় কী

সৌর ঝড়কে বিজ্ঞানের পরিভাষায় বলে 'জিও-ম্যাগনেটিক স্টর্ম'। সূর্য যখন তীব্র গতিসম্পন্ন হাওয়ার রূপে প্রচুর শক্তি নির্গত করে, তখন বৈদ্যুতিক চার্জ এবং চৌম্বক ক্ষেত্রের একটি প্রবাহ মহাকাশে নিক্ষিপ্ত হয়। একেই বিজ্ঞানীরা বলেন সৌর ঝড়।

সৌর ঝড়ের প্রভাব

বায়ুমন্ডলে যে আয়ন রয়েছে, সেখানে পড়বে প্রভাব। যার ফলে রেডিও ব্ল্যাকআউটও হতে পারে পৃথিবীতে।

সম্প্রতি আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই গর্তটি আবিষ্কার করেন। করোনল হোল নাম দেওয়া হয়েছে এই বিশাল গর্তকে। বিজ্ঞানীদের কথায়, সূর্যের একটি বড় অংশ বেমালুম অদৃশ্য হয়ে গিয়েছে। তার ফলেই দেখা দিয়েছে এত বড় গর্ত। 

এই গর্তের কারণে তৈরি হওয়া সৌর ঝড় প্রতি ঘণ্টায় ২.৯ মিলিয়ন বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। শুক্রবার পৃথিবীতে আছড়ে পড়বে সৌর ঝড়, এমনটাই আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। তার সুদূরপ্রসারী প্রভাব ইতিমধ্যেই পরিলক্ষিত হচ্ছে।

আমেরিকার দক্ষিণ প্রান্তে, নিউ মেক্সিকো তো বটেই, অস্ট্রেলিয়া থেকেও চোখে পড়ছে রঙিন মেরুজ্যোতি। যদি শক্তিশালী এই সৌরঝড় আসে তবে সাময়িকভাবে স্যাটেলাইট সিস্টেম, টেলিফোন নেটওয়ার্ক, ইন্টারনেট সমস্ত কিছু অচল হয়ে যায়। বেশকিছু পাওয়ার গ্রিডও ক্ষতিগ্রস্ত হতে পারে। পাশাপাশি রয়েছে ক্ষতিকর রেডিয়েশন, যার ফলে অন্যান্য ক্ষতি হওয়ার সম্ভাবনাও থাকে। 

নাসা জানিয়েছে, সৌরজ্বালা শক্তিশালী বিস্ফোরণ। ফ্ল্যায়ার এবং সৌর বিস্ফোরণ রেডিও যোগাযোগ, বৈদ্যুতিক পাওয়ার গ্রিড এবং নেভিগেশন সিগন্যালকে প্রভাবিত করতে পারে। এমনকী মহাকাশযান এবং মহাকাশচারীদের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি সূর্যের এই অগ্ন্যুত্পাতটি লক্ষ্য করেছে। যা অন্যান্যগুলোর থেকে কয়েকগুণ বেশি। সেই কারণেই মনে করা হচ্ছে এই সৌরশিখার প্রভাব পড়তে চলছে সৌরমণ্ডলের গ্রহ-উপগ্রহগুলির ওপরেও। তবে এ বিষয়ে আরও তথ্য সংগ্রহের দিকে নজর দিয়েছে নাসা।