সিদ্দিকবাজার-বঙ্গবাজারের ঘটনায় জাতীয় সংসদে শোক

সিদ্দিকবাজার-বঙ্গবাজারের ঘটনায় জাতীয় সংসদে শোক

ফাইল ছবি

জাতীয় সংসদের ৫০ বছর উপলক্ষে বিশেষ অধিবেশনে রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণ ও বঙ্গবাজারে আগুনের ঘটনায় শোক উপস্থাপন করা হয়েছে। এসময় সিদ্দিকবাজারে নিহতদের প্রতি গভীর শোক জানায় পুরো সংসদ।

আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের ২২তম ও বিশেষ অধিবেশনে এ শোক উপস্থাপন করা হয়।

অধিবেশনের শুরুতে শোক উপস্থাপন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, আমরা দুজন সাবেক মন্ত্রী ও সাত সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি। তাদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করছে জাতীয় সংসদ।

এ ছাড়া গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণ, বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড, মাদারীপুরের শিবচরে এক্সপ্রেসওয়েতে বাস দুর্ঘটনা, তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প, মোজাম্বিক ও মালাবিতে উপকূলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাত, সৌদি আরবের মক্কায় ওমরাহ করতে যাওয়ার সময় বাস দুর্ঘটনা, ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে সড়ক দুর্ঘটনাসহ দেশ- বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করা হয় জাতীয় সংসদে।

সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণ করা সাবেক সংসদ সদস্যরা হলেন- বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য নূরে আলম সিদ্দিকী, রেজা আলী, সাবেক তথ্য ও যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, সাবেক তথ্য ও পাট মন্ত্রী হাবিব উল্লাহ খান, মো. দেলোয়ার হোসেন, সামসুল আলম প্রামাণিক, মো. মোজাম্মেল হক, আনোয়ারুল হোসেন খান চৌধুরী ও এনামুল হক।

মাদারীপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী আহমেদ খান, লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. আবু তাহের, মহান মুক্তিযুদ্ধকালীন ছবির চিত্রগ্রাহক ও জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ফটো সাংবাদিক জালালউদ্দিন হায়দার, একুশে পদকপ্রাপ্ত ভাস্কর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক শামীম সিকদার এবং র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আ. রউফ চৌধুরীর মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রকাশ করা হয়।

পরে শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে সংসদের অধিবেশনে গ্রহণ করা হয়। এ সময় নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

এটি চলমান একাদশ জাতীয় সংসদের ২২তম অধিবেশন আর চলতি বছরের দ্বিতীয়। এর আগে গত ৫ জানুয়ারি চলতি বছরের প্রথম তথা ২১তম অধিবেশন শুরু হয়ে ৯ ফেব্রুয়ারি শেষ হয়। ওই অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২৬টি। যেখানে ১৯টি বিল উত্থাপিত হয়। ১০টি বিল পাস হয়। এছাড়া একটি অধ্যাদেশও উত্থাপিত হয়।