চীনে সাক্ষাৎ করলেন সৌদি আরব-ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা

চীনে সাক্ষাৎ করলেন সৌদি আরব-ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা

সংগৃহীত

চীনের দূতিয়ালিতে সৌদি আরবের সঙ্গে ইরানের সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগের অংশ হিসেবে দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেছেন। এর মধ্য দিয়ে গত সাত বছরের মধ্যে প্রথমবারের মতো দেশ দুটির শীর্ষ কূটনীতিকরা বৈঠক করলেন।

আজ বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম আল এখবাড়িয়া টুইটারে বৈঠকটির ছোট একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। আজ এই খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ভিডিওতে দেখা যায়, চীনের ঐতিহ্যবাহী চিত্রকর্ম ও নিজ নিজ দেশের পতাকার সামনে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে হাসিমাখা মুখে হাত মেলাচ্ছেন।

এরপর তারা মিটিং রুমের দিকে যান এবং চেয়ারে বসে দুজনে আলাপ করতে থাকেন। গত মার্চে দেশ দুটি সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে একমত হয় এবং দুই মাসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়।

এর আগে দেশ দুটির মধ্যকার বছরব্যাপী চলা অচলাবস্থা উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করে এবং ইয়েমেন থেকে সিরিয়াতে সংঘাতকে আরও গভীর করে তোলে।

এদিকে ইরানের ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির বরাতে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশ দুটির এ দুই শীর্ষ কূটনীতিকের মধ্যে দূতাবাস ও কনস্যুলেট অফিস পুনরায় খোলার ব্যাপারে আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, উপসাগরীয় অঞ্চলের এ দুই প্রতিদ্বন্দ্বী একে অপরের বিরুদ্ধে ধারাবাহিক কর্মকাণ্ড চালিয়ে আসছিল। এরই মধ্যে ২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে। এর ফলে দেশ দুটির মধ্যে ভয়াবহ রকমের অবনতি ঘটে এবং ইরানের বিক্ষোভকারীরা দেশটিতে থাকা সৌদি আরবের কূটনীতিক মিশনে হামরা চালায়। এ হামলার পরিপ্রেক্ষিতে রিয়াদ তেহরানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। গত মার্চে চীনের মধ্যস্থতায় দুই পক্ষ একত্রে বসতে সম্মত হয় এবং ঐতিহাসিক সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।