টানা তাপপ্রবাহে রাজশাহীতে জনজীবন দুর্বিষহ

টানা তাপপ্রবাহে রাজশাহীতে জনজীবন দুর্বিষহ

ফাইল ছবি

টানা তাপপ্রবাহে রাজশাহীতে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এতে করে মানুষ ও যানবাহন চলাচল অনেকটা কমে গেছে। বাজারে ঈরে কেনাকাটায় ছেদ পড়েছে। তীব্র গরমে রোজাদারদের অবস্থাও ওষ্ঠাগত।

বৃষ্টি-বাতাস না থাকায় রাজশাহীতে বিদ্যুৎ গোলযোগও ব্যাপক। লোডশেডিং হচ্ছে অহরহ। নগরীর বাসিন্দারা বিদ্যুৎ বিভাগকে দুষছেন ঠিকমতো বিদ্যুৎ সরবরাহ না দেয়ার জন্য। রাজশাহীতে বৃহস্পতিবারসহ গত চার দিন ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই আটকে আছে তাপমাত্রার পারদ। রাজশাহীতে কার্যত মৃদু তাপপ্রবাহ চলছে।

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গত ৩ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৪ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। ৪ এপ্রিল ছিল ৩৬ শমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ৫ এপ্রিল তাপমাত্রা ছিল ৩৬ শমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকেল সাড়ে ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এটিই এখন পর্যন্ত চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিস আরো জানায়, চলতি মৌসুমে বৃষ্টিপাতের সম্ভাবনা কম। তাই গরমের তীব্রতা বেড়েছে। চলতি বছরের ১১ মার্চ মৌসুমের প্রথম বৃষ্টিপাত হয়। ওই দিন মাত্র ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরপর সর্বশেষ গত ৩ এপ্রিল পর্যন্ত ৩৪ শমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরফলে তাপপ্রবাহ দীর্ঘমেয়াদি রূপ নিয়েছে। সাধারণত মার্চ-এপ্রিলকে তীব্র তাপপ্রবাহের মৌসুম হিসেবেও ধরা হয় বলে সূত্রটি জানিয়েছে।