৪০০ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে গ্রিস ও মাল্টার মাঝে ভাসছে নৌকা

৪০০ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে গ্রিস ও মাল্টার মাঝে ভাসছে নৌকা

ফাইল ছবি

ঝুঁকিপূর্ণ অবস্থায় প্রায় ৪০০ অভিবাসনপ্রত্যাশী নিয়ে গ্রিস ও মাল্টার মাঝে ভাসছে একটি নৌকা। এরই মধ্যে নৌকাটিতে পানি উঠতে শুরু করেছে। সহায়তাকারী সংস্থা অ্যালার্ম ফোনের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার (৯ এপ্রিল) অ্যালার্ম ফোন এক টুইটার পোস্টে জানায়, তারা একটি নৌকা থেকে সহায়তার কল পেয়েছে। লিবিয়ার তব্রুক থেকে রাতে যাত্রা করেছিল এটি। নৌকাটি বর্তমানে মাল্টিজ সার্চ অ্যান্ড রেসকিউ এলাকায় (এসএআর) রয়েছে। কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। তবে নৌকাটি থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারে কোনো অভিযান শুরু করেনি কর্তৃপক্ষ।

দুটি বাণিজ্যিক জাহাজের কাছাকাছি নৌকাটি খুঁজে পাওয়ার কথা জানিয়েছে জার্মান এনজিও সি-ওয়াচ ইন্টারন্যাশনাল। সংস্থাটি আরও জানিয়েছে, মাল্টা কর্তৃপক্ষ জাহাজগুলোকে ওই নৌকা থেকে উদ্ধারকাজ না করার নির্দেশ দিয়েছে। তবে একটি জাহাজকে নৌকার জন্য জ্বালানি সরবরাহ করতে বলা হয়েছে। এ বিষয়ে মন্তব্যের জন্য মাল্টিজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

অ্যালার্ম ফোন বলছে, নৌকায় থাকা লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। তাঁদের মধ্যে বেশ কয়েকজনের চিকিৎসার প্রয়োজন। এ ছাড়া নৌকাটির জ্বালানিও ফুরিয়ে গেছে। এরই মধ্যে নিচের ডেকটি পানিতে ভরে গেছে। নৌকাটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রেখে পালিয়ে গেছে এর ক্যাপ্টেন। সেখানে নৌকা চালাতে পারে এমন কেউ নেই বলে জানা গেছে। 

এদিকে জার্মানির রেস্কশিপ নামের আরেকটি এনজিও জানিয়েছে, ভূমধ্যসাগরে পৃথক জাহাজডুবির ঘটনায় অন্তত ২৩ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন। উদ্ধার অভিযানের সময় অন্তত ২৫ জনকে খুঁজে পাওয়া যায়। এর মধ্যে ২২ জনকে জীবিত এবং দুটি মরদেহ উদ্ধার করতে সক্ষম হন কর্মীরা। আর অন্তত ২০ জন ডুবে গেছেন বলে জানায় সংস্থাটি। 

গত সপ্তাহে দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারসের (এমএসএফ) জিও ব্যারেন্টস জাহাজের মাধ্যমে উত্তাল সমুদ্রে ১১ ঘণ্টার একটি জটিল অভিযানের পর মাল্টা থেকে ৪৪০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়।