রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে পায়রায় ১০.২০ মিটার গভীরতার জাহাজ

রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে পায়রায় ১০.২০ মিটার গভীরতার জাহাজ

সংগৃহীত

রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে পায়রা বন্দরে ইনার আনকোরেজে ভিড়ল ১০.২০ মিটার গভীরতার মেসিয়ান স্পায়ার নামে একটি জাহাজ। বুধবার (১২ এপ্রিল) বিকাল থেকে কয়লা খালাস কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

সোমবার (১০ এপ্রিল) শেষ বিকেলে বাহামার পতাকাবাহী এ জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে আসে।  ১০.২০ মিটার গভীরতার এ জাহাজে করে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা আনা হয়েছে।

সূত্র জানায়, ১০.২০ মিটার গভীরতা, ১৯০ মিটার দৈর্ঘ্য ও ৩২ মিটার প্রস্থের এ জাহাজটিতে আনা হয়েছে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা।  ৪০ হাজার ৯৫০ টন কয়লা নিয়ে বাহামার পতাকাবাহী জাহাজটি সোমবার শেষ বিকেলে এসে পৌঁছায় পায়রা বন্দরের ইনার আনকোরেজে। এ জাহাজটি প্রায় এক সপ্তাহ আগে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে আসে।



বন্দরের ট্রফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান  জানান, বাংলাদেশের ইতিহাসের এত বেশি পরিমাণ কয়লা নিয়ে বন্দরের ইনার আনকোরেজে এই প্রথম আসে।  বুধবার বিকাল থেকে কয়লা খালাস কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।


এর আগে গত বৃহস্পতিবার ১০.২ মিটার গভীরতার আরও একটি জাহাজ ৩৭ হাজার ৮০০ টন কয়লা ইনার আনকোরেজে আসে। মাল খালাসের পর রোববার জাহাজটি বন্দর ত্যাগ করে। এ সপ্তাহে আরও একটি মাদারভ্যাসেল কয়লা নিয়ে আসার কথা রয়েছে।