ডা. জাফরুল্লাহ চৌধুরীর জানাজা কোথায়, কখন?

ডা. জাফরুল্লাহ চৌধুরীর জানাজা কোথায়, কখন?

ডা. জাফরুল্লাহ চৌধুরীর জানাজা কোথায়, কখন?

বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী মারা গেছেন। মঙ্গলবার রাত ১১টা ১৫ মিনিটে তিনি ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। এই বীর মুক্তিযোদ্ধার জানাজা কোথায় এবং কখন হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। তবে জানাজার বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। বুধবার (১২ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় এ কমিটি বসে পরবর্তী করণীয় ঠিক করবে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিছুক্ষণ রাখা হয়েছিল। পরে আল মারকাজুলে গোসল দেয়ার পর বারডেমের হিমাগারে রাখার কথা।

তিনি বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীকে জাতীয়ভাবে শ্রদ্ধা নিবেদন করা হবে। তার জানাজা এবং দাফন কখন ও কোথায় হবে তা নিয়ে আলাপ-আলোচনা চলছে।

জোনায়েদ সাকি আরও বলেন, এরই মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক আলতাফুন্নেছাকে আহ্বায়ক করে একটি শ্রদ্ধা নিবেদন কমিটি গঠন করা হয়েছে। বুধবার (১২ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় এ কমিটি বসে পরবর্তী করণীয় ঠিক করবে।

এর আগে, মঙ্গলবার রাত সাড়ে ১১টা নাগাদ রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মামুন মোস্তাফী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি আমাদের সবার প্রিয় বড়ভাই (ডা. জাফরুল্লাহ চৌধুরী) আর আমাদের মধ্যে নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আপনাদের সকলের প্রতি আমার নিবেদন, আপনারা সবাই তার জন্য প্রাণভরে দোয়া করবেন। আল্লাহ যেন তাকে বেহশত নসিব করেন।’

গত ৫ এপ্রিল গুরুতর অসুস্থ হয়ে পড়েন ডা. জাফরুল্লাহ। পরে তাকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে নেয়া হয়। তার শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় গত রোববার (৯ এপ্রিল) দুপুরে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল টিম গঠন করা হয়। মেডিকেল বোর্ডে কিডনি, মেডিসিন, ভাসকুলার সার্জন, বক্ষব্যাধি বিশেষজ্ঞ ও ইনটেনসিভিস্ট চিকিৎসক ছিলেন।

সোমবার (১০ এপ্রিল) শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ডা. জাফরুল্লাহ চৌধুরীকে লাইফ সাপোর্টে নেয়া হয়। তিনি গণস্বাস্থ্য নগর হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে ছিলেন