সাকিব-মুশফিক-তাইজুলদের টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি

সাকিব-মুশফিক-তাইজুলদের টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি

সংগৃহীত

প্রতি সপ্তাহের মতো যথারীতি বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন তারা।

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ম্যাচ সেরা হয়েছিলেন মুশফিকুর রহিম। ২ ইনিংসেই দারুণ ব্যাট করেছেন তিনি, করেন ১৭৭ রান। তার দারুণ ব্যাটিংয়ের প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়েও। পাঁচ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় উঠে এসেছেন ১৭তম স্থানে।

আর টেস্ট র‍্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছেন সাকিব, আছেন ৩৮তম স্থানে। তবে দুই ধাপ পিছিয়ে গেছেন লিটন দাস, আছেন ১৫তম স্থানে। পিছিয়েছেন তামিম ইকবালও, আছেন যৌথভাবে ৪৩তম অবস্থানে।

বোলিংয়ে দেশের সেরা র‍্যাঙ্কিংয়ে তাইজুল ইসলাম। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে আরো চার উইকেট নেন তিনি। সুবাদে র‍্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন তিন ধাপ, আছেন ২০ নাম্বারে। তিন ধাপ এগিয়েছেন সাকিবও, ২৬তম স্থানে আছেন তিনি। চার ধাপ পিছিয়ে এসে একই স্থানে সাকিবের সঙ্গী মেহেদী মিরাজ।

এদিকে এই র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ইবাদত হোসেন। ম্যাচে মোট পাঁচ উইকেট নিয়ে এই পেসার এগিয়ে গেছেন ১৫ ধাপ। তার বর্তমান অবস্থান ৬৭তম। এছাড়া দুই ধাপ এগিয়ে ৯০ নম্বরে গেছেন শরিফুল ইসলামও।