কলকাতার সঙ্গে ২৩ রানে জিতে গেল হায়দারাবাদ

কলকাতার সঙ্গে ২৩ রানে জিতে গেল হায়দারাবাদ

সংগৃহীত

হ্যারি ব্রুকের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে সানরাইজার্স হায়দরাবাদ। তবে লড়াইটা শেষ ওভার পর্যন্ত নিয়ে গেল কলকাতা নাইট রাইডার্স। যদিও শেষ পর্যন্ত হায়দরাবাদের রানের পাহাড় টপকাতে পারল না তারা।

২০২৩ আইপিএলের ১৯তম ম্যাচে আজ আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২৯ রানের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেয় হায়দরাবাদ। জবাবে ঘরের মাঠ ইডেন গার্ডেনসের দর্শকদের আশা দেখালেও ৭ উইকেট হারিয়ে ২০৫ রান তুলতে পারে কলকাতা। ফলে ২৩ রানে জিতে যায় হায়দরাবাদ।

লক্ষ্য তাড়ায় নেমে শুরুটা ভালো হয়নি কলকাতার। প্রথম ওভারেই গোল্ডেন ডাক মেরে বিদায় নেন দলটির ওপেনার রহমানুল্লাহ গুরবাজ। এরপর টপ অর্ডারের আরও দুই ব্যাটার ভেঙ্কটেশ আইয়ার (১০) ও সুনিল নারাইন (০) দলীয় ২০ রানের মধ্যেই বিদায় নিলে বিপর্যয়ের মুখে পড়ে কলকাতা। ভুবনেশ্বর কুমার ও মার্কো ইয়েনসেনের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে গেলেও কলকাতার নিতিশ রানা হাল ছাড়েননি।

প্রথমে ওপেনার জগদিশান (৩৬) ও পরে রিংকু সিংকে নিয়ে দারুণ লড়াই করেন কেকেআর অধিনায়ক। তার ও জগদিশানের জুটিতে মাত্র ২৯ বলে উঠে ৬২ রান, যার মধ্যে নিতিশ রানা একাই করেন ১৪ বলে ৩৪ রান। মাঝে আন্দ্রে রাসেল মাত্র ৩ রান করে বিদায় নিলে রিংকুকে সঙ্গী করে এগিয়ে যান রানা। এই দুজনের জুটিতে আসে ৩৯ বলে ৬৯ রান। রানা দারুণ এক ফিফটি হাঁকিয়ে ছুটছিলেন দুরন্ত গতিতে। এর মধ্যে ইয়েনসেনের শেষ ওভারে আসে ১৭ রান।

কিন্তু ডেথ বোলিংয়ের জোরে ঘুরে দাঁড়ায় হায়দরাবাদ। ১৭তম ওভারে নটরাজনের দ্বিতীয় বলে ছক্কা হাঁকানোর পরের বলেই তুলে মারতে গিয়ে আউট হন নিতিশ। মাত্র ৪১ বলে ৭৫ রান করা এই ব্যাটার বিদায় নেওয়ার পরও কলকাতার আশা হয়ে ছিলেন আগের ম্যাচে অবিশ্বাস্য ব্যাটিং করা রিংকু। আজও ঝড় তুলেছেন তিনি। তার ঝড় সত্ত্বেও শেষ ওভারে কলকাতার লক্ষ্য দাঁড়ায় ৩২ রান। উমরান মালিকের নিয়ন্ত্রিত বোলিংয়ে আটতের বেশি নিতে পারেনি কলকাতা। ৩১ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন রিংকু।

এর আগে কলকাতার বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন হায়দরাবাদের ওপেনার ব্রুক। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে ৫৫ বলে ঠিক ১০০ রান করেছেন তিনি। অপরাজিত থেকে মাঠ ছাড়ার আগে ১২টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়েছেন এই ইংলিশ ওপেনার। এছাড়া মাত্র ২৬ বলে ফিফটি হাঁকিয়েছেন অধিনায়ক এইডেন মার্করাম। আর শেষদিকে অভিষেক শর্মার ১৭ বলে ৩২ রান এবং ক্লাসেনের ৬ বলে অপরাজিত ১৬ রানের ইনিংস দলের সংগ্রহ নিয়ে যায় অনন্য উচ্চতায়।

৪ ম্যাচে দ্বিতীয় জয়ের দেখা পাওয়া হায়দরাবাদ পয়েন্ট টেবিলের সাতে অবস্থান করছে। সমান পয়েন্ট কলকাতারও। তবে নেট রানরেটে এগিয়ে থাকায় অবস্থান চারে। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রাজস্থান রয়্যালস। সমান পয়েন্ট দ্বিতীয় স্থানে থাকা লক্ষ্ণৌ সুপার জায়ান্টসেরও।