নিউ সুপার মার্কেটে আগুন : যেভাবে সূত্রপাত বলে ব্যবসায়ীদের অভিযোগ

নিউ সুপার মার্কেটে আগুন : যেভাবে সূত্রপাত বলে ব্যবসায়ীদের অভিযোগ

নিউ সুপার মার্কেটে আগুন : যেভাবে সূত্রপাত বলে ব্যবসায়ীদের অভিযোগ

রাজধানীর নিউ সুপার মার্কেটে লাগা আগুনে শতাধিক দোকানের জিনিসপত্র পুড়ে গেছে। বিদ্যুতের শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হতে পারে বলে মনে করছেন মার্কেটের ব্যবসায়ীরা।ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) বণিক সমিতির সাবেক জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক ইশতিয়াক আহমেদ বলেন, তারা সকাল পৌনে ৬টার দিকে মার্কেটের নিরাপত্তারক্ষীদের কাছ থেকে আগুন লাগার খবর পান।

তিনি বলেন, ‘নিরাপত্তারক্ষীরা আমাদের জানিয়েছে, ভোর ৪টার দিকে (সেহরির সময়) সিটি করপোরেশনের একদল লোক নিউ সুপার মার্কেটের পূর্ব পাশের সিঁড়ি বিনা নোটিশে ভাঙতে আসেন। নিরাপত্তারক্ষীরা তাদের অনেকবার নিষেধ করেন, সমিতির নেতাদের সাথে কথা বলতে বলেন। অন্তত আগে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নিতে বলেন। কিন্তু সিটি করপোরেশনের লোকজন কারো কথা না শুনে সিঁড়ি ভাঙা শুরু করেন। এর কয়েক মিনিটের মধ্যেই হঠাৎ মার্কেটের নিচতলা ও তিনতলায় বিকট শব্দ হয় এবং ধোঁয়া বের হতে থাকে।’

ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) বণিক সমিতির বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব কাজী আবুল খায়েরও একই কথা জানান। তিনি মনে করেন, নিয়ম না মেনে, বিদ্যুৎ সংযোগ বন্ধ না করে সিঁড়ি ভাঙার কারণে আগুন লাগতে পারে।তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে এ অভিযোগের ব্যাপারে কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি।

এর আগে শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে নিউ মার্কেটের নিউ সুপার মার্কেটে আগুন লাগার তথ্য জানতে পারে ফায়ার সার্ভিস। ৫টা ৪৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। এরপর একে একে ৩০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। পরে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেখানে যোগ দেন সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা। ঘটনাস্থলে র্যাব, পুলিশ, বিজিবি ও আনসার মোতায়েন করা হয়েছে। তাদের সহযোগিতা করছেন স্বেচ্ছাসেবীরাও।

৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তবে আগুন পুরোপুরি নির্বাপনে সময় লাগবে বলে জানান তিনি।