নিউ ইয়র্কে 'অঘোষিত থানা' চীনের, ব্যাপক অভিযান এফবিআইয়ের

নিউ ইয়র্কে 'অঘোষিত থানা' চীনের, ব্যাপক অভিযান এফবিআইয়ের

নিউ ইয়র্কে 'অঘোষিত থানা' চীনের, ব্যাপক অভিযান এফবিআইয়ের

মার্কিন নিরাপত্তা সংস্থা কথিত চীনা গুপ্তচর হিসেবে দুজনকে গ্রেফতার করেছে। এছাড়া মার্কিন আইনজীবীরা যুক্তরাষ্ট্রে বসবাসরত ভিন্নমতালম্বী চীনাদের চুপ করা ও হয়রানি করার জন্য কাজে সহযোগিতা করা এবং এমনকি নিউ ইয়র্ক সিটিতে একটি 'অঘোষিত থানা' পরিচালনা করার জন্য আরো ৩৪ জনের বিরুদ্ধে অভিযোগ এনেছে।

নিউ ইয়র্ক সিটির চায়না টাউনে পুলিশি থানা পরিচালনার অভিযোগ আনা হয়েছে লু জিয়ানওয়াং ও চেন জিনপিংয়ের বিরুদ্ধে। তারা উভয়েই মার্কিন নাগরিক। অভিযোগে বলা হয়েছে, তারা চীন সরকারের অ্যাজেন্ট হিসেবে কাজ করছিলেন এবং যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থায় বাধা সৃষ্টি করছিলেন। নিউ ইয়র্কের ইস্টার্ন ডিস্টিক্টের অ্যাটর্নি জন মারজুলি বলেন, তদন্তের শুরুতেই ওই থানাটি বন্ধ করে দেয়া হয়েছে।

মার্কিন বিচার বিভাগ অভিযোগ করছে, চীনা সরকারের প্রতি সমালোচনাপ্রবণ চীনা নাগরিকদের হয়রানি করার জন্য চীনের জাতীয় পুলিশ বাহিনীর ৩৪ অফিসারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এই অফিসারদের সবাই চীনে বাস করে বলে ধারণা করা হচ্ছে, তারা গ্রেফতারের বাইরে রয় গেছে। তারা চীন সরকারের '৯১২ স্পেশাল প্রজেক্ট ওয়ার্কিং গ্রুপের' আওতায় কাজ করে বলে অভিযোগে বলা হয়েছে।অভিযোগে বলা হয়, ২০২২ সালের প্রথম দিকে গোপন পুলিশি থানাটি প্রতিষ্ঠা করা হয়। যুক্তরাষ্ট্রে বসবাসরত ভিন্ন মতালম্বী চীনাদের শনাক্ত করা ও ভীতি প্রদর্শন করার জন্য এ কাজ করা হয়েছে।

সূত্র : সিএনএন