সাংবাদিকদের ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র, ‘মাফ করবে না’ রাশিয়া

সাংবাদিকদের ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র, ‘মাফ করবে না’ রাশিয়া

সাংবাদিকদের ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র, ‘মাফ করবে না’ রাশিয়া

নিউইয়র্কে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সফর কভার করতে চাওয়া সাংবাদিকদের ভিসা দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের এমন আচরণের জবাবে রোববার (২৩ এপ্রিল) রাশিয়া কঠোর প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে বলে জানিয়েছে।

তবে সাংবাদিকদের ভিসা প্রত্যাখানের দাবির বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নিরাপত্তা পরিষদে রাশিয়ার চেয়ারম্যান হওয়ার জন্য জাতিসঙ্ঘে ল্যাভরভের উপস্থিতি কভার করার করতে চেয়েছিল সাংবাদিকরা।

রোববার মস্কো ছাড়ার আগে ল্যাভরভ বলেন, ‘একটি দেশ যে নিজেকে শক্তিশালী, স্মার্ট, মুক্ত ও ন্যায্য দেশ বলে দাবি করে এবং বাকস্বাধীনতা রক্ষা ও তথ্য ব্যবহারের বিষয়ে তাদের শপথ করা আশ্বাসগুলো কী মূল্যবান, তা দেখিয়ে বোকামি করেছে।’

তিনি বলেন, ‘নিশ্চিত থাকুন যে আমরা ভুলে যাব না এবং ক্ষমা করব না।’

ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, ‘আমি জোর দিয়েছি যে আমরা এর প্রতিক্রিয়া জানার উপায় খুঁজে বের করব, যেন আমেরিকানরা এটি না করার জন্য দীর্ঘকাল মনে রাখতে পারে।’

গত মাসে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গার্শকোভিচকে গ্রেফতারের বিষয়ে ওয়াশিংটনের সাথে উচ্চ উত্তেজনার পরিপ্রেক্ষিতে এই বিরোধ আসে, যার বিরুদ্ধে রাশিয়া গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র তাকে ‘ভুলভাবে আটক’ করা হয়েছে বলে ঘোষণা করেছে।

রাশিয়া ইউক্রেনে সেনা পাঠানোর পর মস্কোতে অবস্থানরত অনেক পশ্চিমা সাংবাদিক দেশ ছেড়েছেন। রাশিয়া বর্তমানে বিদেশী সাংবাদিকদের প্রতি তিন মাসে তাদের ভিসা এবং স্বীকৃতি নবায়ন করতে চায়, যুদ্ধ শুরুর আগে যা বছরে একবার করা হতো।

সূত্র : ইউএনবি