দক্ষিণ কোরিয়াকে রক্ষায় উত্তরে পরমাণু হামলাও চালাবে যুক্তরাষ্ট্র!

দক্ষিণ কোরিয়াকে রক্ষায় উত্তরে পরমাণু হামলাও চালাবে যুক্তরাষ্ট্র!

সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়েল দক্ষিণ কোরিয়ায় মাঝে মাঝে পরমাণু সাবমেরিন মোতায়েনের একটি চুক্তিতে সই করেছেন। এছাড়া উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো ধরনের পরমাণু বোমা ব্যবহার করতেও যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে। এর বিনিময়ে দক্ষিণ কোরিয়া পরমাণু অস্ত্র তৈরী না করতে রাজি হয়েছে।

বাইডেন জানিয়েছেন, ওয়াশিংটন ডিক্লারেশন নামে অভিহিত এই চুক্তিটি উত্তর কোরিয়ার হামলার আতঙ্ক কাটাতে দুই দেশের মিত্রতা জোরদার করবে।

ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন এই ঘোষণা দেন। দুই নেতা ইউক্রেন, জলবায়ু পরিবর্তন, সাইবার সহযোগিতা ও পরমাণু শক্তি নিয়েও আলোচনা করেন।

দক্ষিণ কোরিয়ার নেতা বলেন, তার চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরের মূল বিষয় ছিল ওয়াশিংটন ডিক্লারেশন। তিনি মনে করেন, এই চুক্তির ফলে নজিরবিহীনভাবে দক্ষিণ কোরিয়ার মনোবল বাড়বে। কারণ দক্ষিণ কোরিয়াকে রক্ষা করতে যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্রসহ সামরিক শক্তি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র। তাছাড়া দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের পরমাণু ব্যালাস্টিক সাবমেরিনও সফর করবে। ১৯৮০-এর দশকের পর এ ধরনের সাবমেরিন দক্ষিণ কোরিয়ায় যায়নি।

উত্তর কেরিয়ার পরমাণু হামলার হুমকির প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার এই চুক্তি হলো। কয়েক মাস ধরে দুই দেশ এ নিয়ে কথা বলছিল।

সূত্র : বিবিসি ও অন্যান্য