কলম্বিয়ায় ৭ মন্ত্রীর দফতর রদবদল

কলম্বিয়ায় ৭ মন্ত্রীর দফতর রদবদল

সংগৃহীত

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো কংগ্রেসের মাধ্যমে উচ্চাভিলাষী সংস্কার এগিয়ে নিতে অসুবিধার কারণে পুরো মন্ত্রিসভাকে পদত্যাগ করতে বলার কয়েক ঘণ্টা পর বুধবার তার সাতজন মন্ত্রীর দফতর রদবদল করেছেন।

পেট্রো তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক বিবৃতিতে বলেন, ‘আজ একটি নতুন মন্ত্রিসভা গঠন করা হচ্ছে যা সরকারের কর্মসূচিকে একীভূত করতে সাহায্য করবে।’

খবর এএফপি’র।

যাদের স্থলাভিষিক্ত করা হয়েছে, তাদের মধ্যে উদারপন্থী অর্থমন্ত্রী হোসে আন্তোনিও ওকাম্পো ও স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা কোর্চো অন্যতম।

আগের দিন, তিনজন মন্ত্রী এএফপি’কে বলেন, পেট্রো তার পুরো মন্ত্রিসভাকে পদত্যাগ করতে বলেছেন।

প্রায় নয় মাস ক্ষমতায় থাকার পর পেট্রো তার প্রচারে প্রতিশ্রুত শ্রম আইন, স্বাস্থ্যসেবা, পেনশন এবং বিচার ব্যবস্থায় উল্লেখযোগ্য সংস্কার করতে পারেনি। মন্ত্রিসভা রদবদল পেট্রো সরকারের এ যাবতকালের সবচেয়ে গুরুতর সঙ্কট হিসেবে চিহ্নিত হয়েছে।

মঙ্গলবার লিবারেল রক্ষণশীল দল এবং জাতীয় ঐক্যের সোশ্যাল পার্টি (ডি লা ইউ) পেট্রোর সুদূর প্রসারী সংস্কার পরিকল্পনার উপাদানগুলোতে আপত্তি জানিয়ে সরকার থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে।

কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট তার বিবৃতিতে, সংস্কার প্রত্যাখ্যান করার জন্য কিছু প্রভাবশালী রাজনৈতিক নেতা ও প্রতিষ্ঠানকে অভিযুক্ত করে বলেন, সামাজিক পরিবর্তনের এজেন্ডা নবায়নের জন্য একটি সরকার গঠন করবেন।

এদিকে পেট্রোর প্রস্তাবিত রদবদলের বিরোধিতা বিভিন্ন রাজনৈতিক দল।

রাজনৈতিক মিত্র কংগ্রেস সভাপতি রয় ব্যারেরাস এই পদক্ষেপকে অভূতপূর্ব সঙ্কট সৃষ্টি বলে বর্ণনা করেছেন।

সাবেক মধ্য-ডানপন্থী প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস বলেন, মন্ত্রিসভার রদবদল অনিশ্চয়তাকে আরো গভীর করবে। কলম্বিয়ার জনগণ ইতোমধ্যে এর ভবিষ্যত সম্পর্কে অনুভব করছে।