ভারতে প্লে স্টোর থেকে ৩৫০০ ব্যক্তিগত ঋণ অ্যাপ সরাল গুগল

ভারতে প্লে স্টোর থেকে ৩৫০০ ব্যক্তিগত ঋণ অ্যাপ সরাল গুগল

ফাইল ছবি

নিয়ম লঙ্ঘনের অভিযোগে ভারতের ৩৫০০টি অ্যাপসের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে গুগল। বিপুল সংখ্যক এই অ্যাপস প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এগুলোর বেশিরভাগই ব্যক্তিগত ঋণ অ্যাপস। 

২০২১ সালে গুগল ভারতে তাদের ফাইন্যান্সিয়াল সার্ভিস অ্যাপসগুলোর পলিসি আপডেট করেছিল। সেই নতুন পলিসি কার্যকর হয় ২০২১ সালের সেপ্টেম্বর মাসে।

ওই পলিসিতে বলা হয়েছে, অ্যাপস ডেভেলপারদের নিশ্চিত করতে হবে মানুষকে পার্সোনাল লোন দেওয়ার জন্য তারা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার দ্বারা লাইসেন্সপ্রাপ্ত। প্রমাণ সাপেক্ষে সেই লাইসেন্সের একটি কপিও সাবমিট করতে বলা হয়েছে। এখন, যদি তারা লাইসেন্সপ্রাপ্ত না হয়, সেক্ষেত্রে তাদের নিশ্চিত করতে হবে তারা শুধুমাত্র লাইসেন্সপ্রাপ্ত ঋণদাতাদের ঋণ দেওয়ার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে। ডেভেলপারদেরও নিশ্চিত করতে হবে, তাদের ডেভেলপার অ্যাকাউন্টের নাম তাদের রেজিস্টার্ড ব্যবসার নামের সঙ্গে মিলেছে।

শুধু ভারতে নয়। বিশ্বের অন্যান্য প্রান্তেও পলিসি লঙ্ঘনকারী পার্সোনাল লোন অ্যাপের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে গুগল। পাশাপাশি যে সব লোন অ্যাপ ইউজ়ারদের কন্ট্যাক্ট বা ছবির অ্যাক্সেস নেয়, তাদেরও সতর্ক করেছে টেক জায়ান্টটি। কঠোর নিয়মের কারণেই এখন আর কোনও অ্যাপই গ্রাহকের কন্ট্যাক্ট বা ছবির অ্যাক্সেস নিতে পারে না।