কেন্দ্রে উপস্থিতির বিষয়ে পিএসসির বিশেষ নির্দেশনা

কেন্দ্রে উপস্থিতির বিষয়ে পিএসসির বিশেষ নির্দেশনা

ফাইল ছবি

আগামী ১৯ মে অনুষ্ঠিত হবে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। এ পরীক্ষা কেন্দ্রে উপস্থিতির বিষয়ে বিশেষ কিছু নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বুধবার (২৬ এপ্রিল) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (যুগ্ম সচিব) আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার হলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়িয়ে চলার লক্ষ্যে হাজিরা তালিকায় পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর জোড় ও বিজোড় করে বিন্যস্ত করা হয়েছে। প্রতিটি রেজিস্ট্রেশন নম্বর রুম অনুযায়ী ভাগ করে এলোমেলোভাব সাজিয়ে শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করা হয়েছে।

এলোমেলোভাবে সাজানোর কারণে নিজের আসন কোন কক্ষে পড়েছে সেটি খুঁজে পেতে শিক্ষার্থীদের কিছুটা সময় লাগতে পারে।

তাই নিজের আসন খুঁজে পেতে পরীক্ষার্থীকে হাতে পর্যাপ্ত সময় নিয়ে আগেই পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকার জন্যও বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। নন-ক্যাডার পদে নেয়া হবে ১ হাজার ২২ জন।

এই বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে।

 

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন প্রার্থী। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।