সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি কাম প্রহরীদের তিন দাবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি কাম প্রহরীদের তিন দাবি

ছবি: প্রতিনিধি

হাইকোর্টের রায় অনুযায়ী স্কুল টাইম ডিউটির পরিপত্র জারিকরণসহ চাকরি জাতীয়করণের দাবি জানিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত দফতরি কাম প্রহরীরা।

সোমবার (০১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদী মানববন্ধনে তারা এ দাবি জানান। 

তাদের অন্য আরেকটি দাবির মধ্যে রয়েছে— বেতন ভাতা বৃদ্ধি। দ্রব্যমূল্যের এ ঊর্ধ্বমুখী বাজারে তাদের সংসার চলে না। 

মানববন্ধনে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মো. মিজানুর রহমান বলেন, আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত দফতরি কাম কামরা মাযার আউটসোর্সিং নীতিমালা ২০০৮ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০১২ সালের আউটসোর্সিং নীতিমা প্রাপ্ত হয়ে আমাদের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য যথাযথ ভাবে পালন করে আসছি। ২০১২ সালের অনুচ্ছেতে ১১/১ মোতাবেক নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের সরকারি ছুটি প্রাপ্যতার কথা থাকলেও আমরা কোনো ধরণের ছুটি পাই নাই এবং হাইকোর্টে রিট পিটিশন নং ১৭০৮৩/২০১৭ দফতরি কাম প্রহরীদের দায়িত্ব স্কুল টাইম থাকলেও মাঠ পর্যায়ে দিনে রাতে ডিউটি করানো হয়েছে। 

তিনি বলেন, ২৪ ঘণ্টার ডিউটি করার কারণে আমরা হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করি। তার জবাবে প্রাথমিক শিক্ষা অধিদফতর নারী কাম প্রহরীদের ডিউটি ২৪ ঘণ্টা না, স্কুল টাইম ডিউটি বলে উল্লেখ করেন। কিন্তু অতি দুঃখের সাথে বলতে হচ্ছে মাঠ পর্যায়ে এর কোনো বাস্তবায়ন হয়নি। ফলে আমরা পারিবারিকভাবে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। তাই হাইকোর্টের আদেশ মতে আমাদের কর্মঘণ্টা নির্ধারণের আবেদন জানাচ্ছি।