বিমান ভাড়া কমানোসহ তিন দাবি পিএসকেপি'র

বিমান ভাড়া কমানোসহ তিন দাবি পিএসকেপি'র

ছবি: প্রতিনিধি

বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে বিমান ভাড়া বেশি দাবি করে ভাড়া কমানোর দাবি জানিয়েছে প্রবাসী শ্রমিক কল্যাণ পরিষদ (পিএসকেপি)।

সোমবার (১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশে তিন দফা দাবি তুলে ধরে সংগঠনটি।

পিএসকেপির দাবিগুলো হলো- জাতীয় সংসদে প্রবাসীদের জন্য ১০টি আসন বরাদ্দ। প্রবাসী শ্রমিকদের যাতায়াতে বিমান ভাড়া কমানো ও বিদেশ ফেরত প্রবাসীদের জামানতবিহীন স্বল্প সুদে ঋণ প্রদান।

সমাবেশে বক্তারা বলেন, ‘প্রবাসীদের সুরক্ষার জন্য সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাই আমরা প্রবাসীদের প্রতিনিধিত্ব করার জন্য জাতীয় সংসদে সংরক্ষিত ১০টি আসন চাই। পাশাপাশি প্রবাসীদের জন্য সুরক্ষা আইন চাই।’

বক্তারা আরও বলেন, ‘আমরা যখন বিদেশ যাই বা আসি, তখন আমাদের নানা ধরনের হয়রানি পোহাতে হয়। এসব হয়রানি বন্ধ করতে হবে। বছরের পর বছর বিদেশ থেকে রেমিট্যান্স পাঠানোর পর যখন আমরা দেশে ফিরি তখন আমাদের করার কিছুই থাকে না। যদি সরকারের পক্ষ থেকে আমাদের স্বল্প ঋণে সুদ দেওয়া হয়, তাহলে আমরা দেশে ফিরেও জীবন-জীবিকা চালাতে পারব।’

পিএসকেপির প্রধান সমন্বয়ক নেক মোহাম্মদের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন সংগঠনের নির্বাহী সমন্বয়ক সাহবুদ্দিন, সমন্বয়ক এহসানুল হক খোকন, বাবুল খান, আনোয়ার হোসেন প্রমুখ।