ক্ষেপণাস্ত্র উৎপাদন দ্বিগুণ করার নির্দেশ রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর

ক্ষেপণাস্ত্র উৎপাদন দ্বিগুণ করার নির্দেশ রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর

ফাইল ছবি

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তার দেশের ক্ষেপণাস্ত্র উৎপাদন দ্বিগুণ করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিরক্ষা শিল্পকে অবিলম্বে ক্ষেপণাস্ত্র উৎপাদনের সংখ্যা ও গতি বাড়াতে হবে। খবর আলজাজিরার।

রুশ প্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার মস্কোয় এক বক্তব্যে বলেন, ইউক্রেন যুদ্ধে জয়-পরাজয় নির্ভর করছে সেখানকার ফ্রন্ট লাইনে সমরাস্ত্র উৎপাদন ও সরবরাহ ঠিক রাখা ওপর।  শোইগু বলেন, প্রতিরক্ষা শিল্পকে দ্রুততার সঙ্গে তার উৎপাদন বাড়াতে হবে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী জানান, মার্কিন ও ইউরোপীয় নিষেধাজ্ঞা সত্ত্বেও গাইডেড ক্ষেপণাস্ত্র উৎপাদনকারী রুশ প্রতিষ্ঠান ট্যাকটিক্যাল মিসাইল কর্পোরেশন বা টিএমসি চুক্তি অনুযায়ী সময়মতো তার প্রতিশ্রুতি বাস্তবায়ন করে যাচ্ছে।

ইউক্রেনকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে অন্তর্ভুক্ত হতে বাধা দেয়ার লক্ষ্যে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

এর প্রতিক্রিয়ায় মার্কিন সরকার ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে এসব পশ্চিমা দেশই ইউক্রেনকে সব রকম সমরাস্ত্র দিয়ে সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছে।