প্রিমিয়ার লিগে সিটির শীর্ষে ফেরার ম্যাচে হল্যান্ডের রেকর্ড

প্রিমিয়ার লিগে সিটির শীর্ষে ফেরার ম্যাচে হল্যান্ডের রেকর্ড

সংগৃহীত

একদিনেই যেন সব আনন্দ নিজের করে নিলেন আর্লিং হল্যান্ড। প্রিমিয়ার লিগে টানা আট ম্যাচ জিতিয়ে দলকে তুললেন লিগ টেবিলের শীর্ষে আর নিজেও গড়লেন অনন্য এক রেকর্ড। প্রিমিয়ার লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা এখন তার।

বুধবার (৩ এপ্রিল) রাতে ইতিহাদ স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামকে ৩-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। এই জয়ে এক ম্যাচ কম খেলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করল সিটি। ৩৩ ম্যাচে পেপ গার্দিওলার দলের পয়েন্ট ৭৯। এক ম্যাচ বেশি খেলে আর্সেনালের পয়েন্ট ৭৮। 

ঘরের মাঠে শুরু থেকেই চিরাচরিত আক্রমণাত্মক ফুটবল খেলেছে সিটি। ২৪তম মিনিটে প্রথম সুযোগ পান হল্যান্ড, তবে হেডটা গোলমুখে রাখতে পারেননি নরওয়েজিয়ান তারকা। ৩০ ও ৩২তম মিনিটে আরও দুটি সুযোগ থেকে গোলবঞ্চিত হয় গার্দিওলার শিষ্যরা। গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে কাঙ্ক্ষিত গোল পায় সিটি। রিয়াদ মাহরেজের ফ্রি-কিকে দূরের পোস্টে ফাঁকায় বল পেয়ে হেডে দলকে এগিয়ে নেন ডাচ ডিফেন্ডান নাথান আকে। ৭০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হল্যান্ড। গ্রিলিশের অ্যাসিস্টে ১৬ গজ দূর থেকে জালের ঠিকানা খুঁজে নেন এই ফরোয়ার্ড।   

এই গোলে অসামান্য এক রেকর্ডের মালিক হয়েছেন তিনি। হল্যান্ড আসার আগে প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল ছিল ৩৪টি। ৪২ ম‍্যাচের আসরে এই রেকর্ড গড়েছিলেন অ‍্যান্ড্রু কোল ও অ‍্যালান শিয়েরার। অভিষেক মৌসুমেই সেটা ভাঙলেন হল্যান্ড। মৌসুমে ৩১ ম্যাচে তার গোল ৩৫টি। সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে হল্যান্ডের গোল হলো ৪৫ ম্যাচে ৫১টি। 

৮৫তম মিনিটে ব্যবধান আরও বাড়ান ফোডেন। আর এই গোলে রেকর্ড হয় সিটি বস গার্দিওলারও। ফোডেনের গোলটি তার কোচিং ক্যারিয়ারের হাজারতম গোল। রেকর্ডের ঝুলি এবং শীর্ষে ওঠার আনন্দ নিয়ে মাঠ ছাড়ে সিটিজেনরা।