না ফেরার দেশে পাঁচ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

না ফেরার দেশে পাঁচ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

ফাইল ছবি

ফুটবলে পাঁচ বিশ্বকাপ খেলেছে এমন কারো নাম আসলেই প্রথমে আসে মেক্সিকোর সাবেক গোলরক্ষক আন্তনিও কারবাহাল। তিনি প্রথম বিশ্ব মঞ্চে এই কীর্তি গড়ার রেকর্ড করেন। তবে এই মেক্সিকান পেরিয়ে গেলেন জীবনের সীমানা। ৯৩ বছর বয়েসে মারা গেলে এই কিংবদন্তি ফুটবলার, তার এই খবরটি নিশ্চিত করেছে মেক্সিকোর ফুটবল ফেডারেশন।  

মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক আন্তোনিও কারবাহাল পরিচিত ছিলেন ‘তোতা’ নামে। বিশ্ব মঞ্চে তার ফুটবল শুরু হয় ১৯৫০ সালে ব্রাজিলে বসা আসর থেকে। এরপর সুইজারল্যান্ডে বসা ১৯৫৪ বিশ্বকাপ, সুইডেনে ১৯৫৮ বিশ্বকাপ, চিলিতে ১৯৬২ বিশ্বকাপ এবং ইংল্যান্ডে ১৯৬৬ বিশ্বকাপ খেলেন এই কিংবদন্তি। এ পাঁচ বিশ্বকাপে ১১টি ম্যাচে মেক্সিকোর গোলবার সামাল দেন তিনি। 

ফুটবলের বড় মঞ্চে তার পাঁচবার বিশ্বকাপ খেলার রেকর্ডটি স্থায়ী ছিলো ৩২ বছর। কারন ১৯৯৮ বিশ্বকাপে তার রেকর্ড স্পর্শ করেন জার্মান কিংবদন্তি লোথার মাথেউস। এরপর সেই রেকর্ডে ক্রমে নাম লেখান তোতা’র স্বদেশী রাফায়েল মার্কুয়েস, আন্দ্রেস গুয়ার্দাদো ও গিয়েরমো ওচোয়া, ইতালির জানলুইজি বুফ্ফন। আর এই তালিকায় ২০২২ সালের বিশ্বকাপ খেলে যুক্ত হন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো এবং আর্জেন্টিনার লিওনেল মেসি।    

মেক্সিকোর এই কিংবদন্তি জাতীয় দলের জার্সিতে আন্তর্জাতিক ৪৮ ম্যাচে মাঠে নেমেছিলে। অপরদিকে ক্লাবের জার্সিতে খেলেছেন ৪০৯ ম্যাচ। ক্লাব পর্যায়ে তার অধিকাংশ সময় কেটেছে মেক্সিকোর ক্লাব লিওতে। ১৬ বছর এই ক্লাবের জার্সিতে খেলেছেন তিনি। ম্যাচ খেলেছেন ৩৬৪টি। 

এছাড়া মেক্সিকোর এই কিংবদন্তি গোলরক্ষক ফুটবল ছেড়ে দিলে যোগ দেন কোচিং ক্যারিয়ারে। শুরুতে ১৯৬৯ সালে লিওনের কোচ ছিলেন। এরপর ১৯৭৯ থেকে ১৯৮১ নিজ দেশের জাতীয় দলের কোচ। এছাড়া কোচিং করিয়েছেন অ্যাতলেতাস চ্যাম্পেসিনোস ও অ্যাতলেতিকো মরেলিয়া ক্লাবকেও।