৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে এমির অ্যাস্টন ভিলা

৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে এমির অ্যাস্টন ভিলা

ছবি: সংগৃহীত

একটা সময় ইউরোপিয়ান কাপে নিয়মিতই খেলতেন অ্যাস্টন ভিলা। তবে কালের বিবর্তনে ইউরোপ সেরা টুর্নামেন্ট থেকে হারিয়ে গেছে ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলা। অবশেষে ৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরছে এমিলিয়ানো মার্টিনেজের দল। ইংলিশ প্রিমিয়ার লিগের এই মৌসুমে সেরা চারের মধ্যেই থাকবে দলটি। এ জন্য অবশ্য ম্যানচেস্টার সিটি একটা ধন্যবাদ দিতে পারে ভিলা।

মঙ্গলবার রাতে টটেনহাম হটস্পারকে তাদের মাঠেই ২-০ গোলে হারিয়েছে সিটি। স্পার্সদের হারেই নিশ্চিত হয়ে যায় অ্যাস্টন ভিলার স্বপ্নের টিকিট। ৩৭ ম্যাচে ৬৮ পয়েন্ট উনাই এমেরির দলের। তাদের অবস্থান টেবিলের চারে। সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পাঁচে আছে টটেনহাম।

উত্তর লন্ডনের ক্লাবটি মূলত নিজেদের পায়েই কুড়াল মেরেছে। লিগে সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই হেরেছে তারা। যা অ্যাস্টন ভিলার সুযোগ করে দিয়েছে। এই দল দলটিও অবশ্য শেষ তিন ম্যাচের একটিতেও জিততে পারেনি। কিন্তু টটেনহামের দুর্দশা বাঁচিয়ে দিয়েছে অ্যাস্টন ভিলাকে। 

গত কয়েক বছর ইউরোপের দ্বিতীয় ও তৃতীয় সারির ক্লাব টুর্নামেন্ট খেলতে দেখা গেছে অ্যাস্টন ভিলাকে। কিন্তু কখনোই ফাইনালে উঠতে পারেনি তারা। ইংল্যান্ডের শীর্ষস্থানীয় ঘরোয়া লিগে সাতবার চ্যাম্পিয়ন হয়েছে অ্যাস্টন ভিলা। ১০ বার রানার্সআপ। আশি ও নব্বইর দশকে সোনালি দিন ছিল তাদের।

অবশেষে সুদিন ফেরানোর আশা জাগাচ্ছে অ্যাস্টন ভিলা। চার দশকেরও বেশি সময় পর চ্যাম্পিয়নস লিগে প্রত্যাবর্তনের আনন্দে রাজপথে নেমে এসেছেন ক্লাবটির সমর্থকরা।