সেন্টমার্টিন-মহেশখালীতে বৃষ্টিসহ দমকা হাওয়া

সেন্টমার্টিন-মহেশখালীতে বৃষ্টিসহ দমকা হাওয়া

সংগৃহীত

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও গতিবেগ বাড়িয়েছে। এটি শক্তিশালী হয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে। এরই মধ্যে বাংলাদেশের উপকূলে ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু হয়েছে। এর প্রভাবে কক্সবাজার শহর, টেকনাফ, সেন্টমার্টিন, মহেশখালী ও কুতুবদিয়ায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সাথে দমকা হাওয়া বইছে।

শনিবার (১৩ মে) দিবাগত মধ্যরাত থেকে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলে মোখার অগ্রভাগের প্রভাব শুরু হয়েছে। রোববার (১৪ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন।

সেন্টমার্টিনের কয়েকজন বাসিন্দা জানান, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে সেন্টমার্টিনে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে রয়েছে দমকা হাওয়া।

মহেশখালীর বাসিন্দা আবু বকর জানান, বৃষ্টি ও বাতাস হচ্ছে। হয়তো তা দুপুরের দিকে বাড়তে পারে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ পূর্বাভাসে বলা হয়েছে, রোববার (১৪ মে) সকাল ৯টা থেকে বিকেল ৩টার মধ্যে ঘূর্ণিঝড়টি কক্সবাজার-উত্তর এবং মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

উপকূলীয় জেলা কক্সবাজার এবং তার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।