কালো কোট ও গাউন ছাড়া আদালতে আইনজীবীরা

কালো কোট ও গাউন ছাড়া আদালতে আইনজীবীরা

সংগৃহীত

কালো কোট ও গাউন না পরেই আদালতে বিচারকাজে অংশ নিতে এসেছেন আইনজীবীরা। দেশব্যাপী তাপপ্রবাহের মধ্যে অধস্তন আদালতের আইনজীবী ও বিচারকদের কালো কোর্ট ও গাউন না পরে শুধু সাদা শার্ট কালো প্যান্ট পরে আদালতের কার্যক্রমে অংশ নেওয়ার নির্দেশনা জারির পরদিন ঢাকা জজ কোর্ট প্রাঙ্গণে এমন চিত্র দেখা গেছে।

রোববার (১৪ মে) সকালে ঢাকা সিএমএম আদালত ও আইনজীবী সমিতি ভবনের সামনে আইনজীবীদের এভাবে ঘোরাফেরা করতে দেখা গেছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী এমএ জলিল উজ্জ্বল বলেন, দেশের দাবদাহে স্বাস্থ্য সুরক্ষার জন্য আইনজীবীদের ড্রেসকোড ব্যবহারে প্রধান বিচারপতি যে সিদ্ধান্ত নিয়েছেন তা যুগোপযোগী। বিচার বিভাগের এমন সিদ্ধান্তে আমরা খুশি।

দেশব্যাপী তীব্র দাবদাহের কারণে গতকাল অধস্তন আদালতের আইনজীবী ও বিচারকদের কালো কোর্ট ও গাউন না পরে শুধু সাদা শার্ট কালো প্যান্ট পরেই আদালতের কার্যক্রমে অংশ নিতে নির্দেশনা দেওয়া হয়।

শনিবার (১৩ মে) এমন সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এদিন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে প্রধান বিচারপতি বৈঠক করে এ সিদ্ধান্ত নেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এই সিদ্ধান্ত নেন যে, দেশের সকল অধস্তন দেওয়ানী ও ফৌজদারি আদালত, ট্রাইব্যুনালগুলোর বিচারক এবং আইনজীবীরা সাদা ফুলশার্ট/সাদা শাড়ি সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। তবে উচ্চ আদালতের আইনজীবী ও বিচারকদের ড্রেসকোড অপরিবর্তিত রয়েছে বলে জানা গেছে।