হিন্দু নারীদের অধিকার প্রশ্নে হাইকোর্টের রুল

হিন্দু নারীদের অধিকার প্রশ্নে হাইকোর্টের রুল

হিন্দু নারীদের অধিকার প্রশ্নে হাইকোর্টের রুল

হিন্দু নারীদের বিবাহ নিবন্ধন, বিচ্ছেদ, ভরণপোষণ ও উত্তরাধিকার বিষয়ে নীতিমালা প্রণয়ন প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে এসব ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না জানতে চাওয়া হয়েছে।এছাড়া হিন্দু নারীদের অভিভাবকত্ব ও দত্তক গ্রহণে কেন যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন।

রোববার (১৪ মে) এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহাবুবুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সচিব, আইন সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ধর্ম সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এসব রুলের জবাব দিতে বলা হয়েছে।আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, শাহীনুজ্জামান, সৈয়দা নাসরিন, এস এম রেজাউল করিম।

গত (২ মে) আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নারীপক্ষ, বাংলাদেশ মহিলা পরিষদ, মানুষের জন্য ফাউন্ডেশন, অভিযান এবং উজ্জ্বল পাল, পলি ব্যানার্জি ও বিথীসা বাগচী হাইকোর্টে রিট করেন।

সে রিটে হিন্দু নারীদের বিবাহ বিচ্ছেদ, নিবন্ধন, ভরণপোষণের অধিকার, অভিভাবকত্ব, দত্তক গ্রহণ, সমান উত্তরাধিকার এবং তাদের মৌলিক অধিকার, জীবন ও স্বাধীনতা রক্ষা করা সংক্রান্ত বিষয়ে সমস্যার সমাধানের আর্জি জানানো হয়।

সূত্র : ইউএনবি