ইবি রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি নাহিদ, সম্পাদক রাসেল

ইবি রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি নাহিদ, সম্পাদক রাসেল

ইবি রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি নাহিদ, সম্পাদক রাসেল

রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি’র ২০২৩-২৪ রোটারী বর্ষের নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রোটা. মুনজুরুল ইসলাম নাহিদ সভাপতি ও আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের একই শিক্ষাবর্ষের রোটা. দিদারুল ইসলাম রাসেল সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন।

সোমবার (১৫ মে) বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন ভবনের ৪২০ নম্বর কক্ষে নির্বাচন অনুষ্ঠিত হয়। রাত সাড়ে সাতটায় প্রধান নির্বাচন কমিশনার রোটা. আরিফুজ্জামান নির্বাচনের ফল ঘোষণা করেন। এরআগে বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ সম্পন্ন হয়। 

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মোট চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ৩৪ ভোটার তাদের ভোট প্রদান করেন। এতে সর্বোচ্চ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন রোটা. মুনজুরুল ইসলাম নাহিদ। এ পদে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন রোটা. আবু বকর সিদ্দিক। সাধারণ সম্পাদক পদে নির্বাচনে অংশ নেন রোটা. দিদারুল ইসলাম রাসেল ও রোটা. জিয়াউর রহমান আরিয়ান। নির্বাচনে উভয়ের প্রাপ্ত ভোট সংখ্যা সমান হলে নির্বাচন কমিশন ও উপদেষ্টাদের সিদ্ধান্তে লটারির মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বপালন করেন রোটা. আরিফুজ্জামান। সহকারী নির্বাচন কমিশনার ছিলেন রোটা. শামিমুল ইসলাম সুমন ও রোটা. সাদিয়া সুলতানা। নির্বাচনের শুরুতে অতিথি হিসেবে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সাহিদা আক্তার আশা। এছাড়াও নিবার্চন ও ফল ঘোষণা অনুষ্ঠানে নির্বাচন পর্যবেক্ষক ও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক ইয়ামীন মাসুম।

সংগঠনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. শাহজাহান মন্ডল বলেন, ‘নির্বাচনে ভোটাররা স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে এবং যাবতীয় কার্যক্রমে পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ করা হয়েছে। সাধারণ সম্পাদক পদে ভোট সংখ্যা সমান হওয়া নির্বাচন কমিশনের অধিকাংশের সিদ্ধান্ত ও বিভিন্ন নজির অনুসরণ করে লটারীর মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়েছে।’ তিনি নির্বাচিত নতুন কমিটিকে অভিনন্দন জানান ও সাফল্য কামনা করেন।

নির্বাচিত সভাপতি রোটা. মুনজুুরুল ইসলাম নাহিদ বলেন, ক্লাবের সদস্যরা আমার উপর আস্থা রেখে যে দায়িত্ব অর্পণ করেছেন আমি সর্বোচ্চটা দিয়ে সেই দায়িত্ব পালনের চেষ্টা করবো। সৃজনশীল কার্যক্রমের মাধ্যমে সংগঠনের পথচলার ধারাবাহিকতা রক্ষা গতিশীলতা আনয়নে চেষ্টা করবো। এজন্য ক্লাবের সদস্য ও সাবেকদের সার্বিক সহযোগিতা কামনা করছি।

প্রসঙ্গত, ১৯৬৮ সালে ‘রোটারি ইন্টারন্যাশনাল’ এর যুব সংগঠন হিসেবে ‘রোটার‌্যাক্ট ক্লাব’ প্রতিষ্ঠিত হয়। ‘সেবার মাধ্যমে বন্ধুত্ব’ স্লোগানকে ধারণ করে বর্তমানে বিশ্বের ১৯০টি দেশে কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংগঠনটি। ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৯৯২ সালে সংগঠনটির পথচলা শুরু হয়। নেতৃত্ব গঠন, ক্যারিয়ার উন্নয়ন, রক্তদান, পথশিশু ও ছিন্নমূলদের সহযোগিতাসহ বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে প্রাচীন এই সংগঠনটি। ক্লাবের নিয়ম অনুযায়ী আগামী ৩০ জুন বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে এবং পহেলা জুলাই থেকে নতুন কমিটি দায়িত্বপালন শুরু করবে।