প্রস্তাবিত বাজেটে রেলের জন্য ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ

প্রস্তাবিত বাজেটে রেলের জন্য ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ

ফাইল ছবি

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রেলপথ খাতে ১৯ হাজার ১০ কোটি ৬৯ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে পরিচালন খাতে ৪ হাজার ৫০ কোটি ৬৩ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ১৪ হাজার ৯৬০ কোটি ৬ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য পেশ করা বাজেট প্রস্তাবনায় এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত অর্থবছরে এই খাতে বাজেটের পরিমাণ ছিল ১৮ হাজার ৮৫৩ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ১৬ হাজার ৪৭৮ কোটি টাকা।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, যাত্রী ও পণ্য পরিবহণের সাশ্রয়ী ও নিরাপদ মাধ্যম হিসেবে  রেলখাতের উন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ২০০৯ সালের পর থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৭৩৯.৭১ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ, ২৮০.২৮ কিলোমিটার মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর, ৭৩২টি নতুন রেলসেতু নির্মাণ এবং ১৪৪টি নতুন ট্রেন চালু করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে বেশ কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল- পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প; যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু, দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ ইত্যাদি। সার্বিকভাবে, ৩০ বছর মেয়াদি ‘রেলওয়ে মাস্টারপ্ল্যান’ এর আওতায় সরকার রেলখাতের উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে চলছে।

সূত্র : বাসস।