ডিএনসিসির দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচি শুরু আজ

ডিএনসিসির দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচি শুরু আজ

সংগৃহীত

রাজধানীর তাপমাত্রা প্রশমিত করার উদ্যোগ হিসেবে দুই বছরে ২ লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

মঙ্গলবার (৬ জুন) বেলা সাড়ে ১১টায় মেয়র মো. আতিকুল ইসলাম ডিএনসিসির বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন বলে গণমাধ্যমকে জানান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

তিনি জানান, বেলা সাড়ে ১১টায় তেজগাঁওয়ে দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। এ সময় আরও উপস্থিত থাকবেন পরিবেশবাদী সংগঠনের নেতারা ও নগর পরিকল্পনাবিদগণ।

এক গবেষণায় উঠে এসেছে, ২০৫০ সালের মধ্যে তাপপ্রবাহ বিশ্বব্যাপী প্রায় ৩.৫ বিলিয়নের বেশি মানুষের জীবন ও জীবিকায় মারাত্মক প্রভাব ফেলবে এবং তাদের মধ্যে অর্ধেকের বেশি শহরে বসবাসকারী মানুষ। তীব্র তাপপ্রবাহ শহরগুলোর জন্য বেশি বিপজ্জনক এবং প্রতি বছর শহরে ক্রমাগত ঝুঁকি বেড়েই চলেছে। ঘনবসতিপূর্ণ হওয়ায় ঢাকা শহর তাপ প্রবাহের ফলে বেশি ঝুঁকিপূর্ণ।

গবেষণায় বলা হয়, গ্রাম অঞ্চলের তুলনায় ঢাকা উত্তরের তাপমাত্রা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি। এই চরম তাপ পরিস্থিতি নগরবাসীর জীবনকে হুমকির মুখে ফেলছে এবং শহরের বার্ষিক উৎপাদনের প্রায় ৮ শতাংশেরও বেশি শ্রম উৎপাদনশীলতা কমছে। ২০৫০ সাল নাগাদ গরমকালের সংখ্যা দ্বিগুণ হওয়ার অনুমান করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে নারী ও শিশুদের উপর এর বিরূপ প্রভাব পরবে।