গাড়ির মাইলেজ নিয়ে যত ভুল ধারণা

গাড়ির মাইলেজ নিয়ে যত ভুল ধারণা

ফাইল ছবি

অনেকেই মনে করে বেশি গতিতে গাড়ি চালালে মাইলেজ কমে না। আবার কারো কারো ধারণা গাড়িতে অত্যাধিক প্যাসেঞ্জার নিলে মাইলেজ কমে। গাড়ির মাইলেজ কমা নিয়ে এমন ধারণা অনেকেরই মনে আছে। যার কিছু সত্য, কিছু মিথ্যা। জানুন গাড়ির মাইলেজ নিয়ে মানুষের মনে কী কী ভুল ধারণা রয়েছে। 

মার্কিন গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফোর্ড। এশিয়ার ১১টি রিজিওনের ৯৫০০ ড্রাইভারের ওপর এই সমীক্ষা চালায়। এদের মধ্যে ১০২৩ জনই ভারতীয়। 

এই সমীক্ষায় অধিকাংশ ড্রাইভার দের মধ্যে মাইলেজ নিয়ে একাধিক ভুল ধারণা শোনা গেছে। যা একেবারেই মানা উচিত নয় বলে মত বিশেষজ্ঞদের। আপনিও যদি এর মধ্যে কোনও মতে বিশ্বাস রাখেন তাহলে এই অভ্যাস যত দ্রুত সম্ভব ত্যাগ করুন।

অ্যাকসেলারেশন জোরে দিলে মাইলেজে প্রভাব ফেলে না

রাস্তায় গাড়ি চালানো প্রায় ৪০ শতাংশ ড্রাইভার মনে করেন অ্যাকসেলারেশন জোরে দিলে মাইলেজে প্রভাব ফেলে না। কিন্তু এ ধারণা ভুল, গাড়ির জ্বালানি দক্ষতা বড় প্রভাব ফেলে কঠোর অ্যাকসেলারেশন। এই অভ্যাস শিহরণ জাগালেও মাইলেজ কমিয়ে দেয়। অপ্রয়োজনীয় ভাবে ইঞ্জিনকে বাধা দিলে মাইলেজ কমতে শুরু করবে।

নিষ্ক্রিয় অবস্থায় ইঞ্জিন চালু রাখা

প্রায় ২৬ শতাংশ ড্রাইভার বিশ্বাস করেন যে নিষ্ক্রিয় অবস্থায় ইঞ্জিন চালু রাখলে তা মাইলেজে প্রভাব ফেলে না। তবে পরামর্শ দেওয়া হয়, যদি গাড়ি ১৫ সেকেন্ডের বেশি দাঁড়িয়ে থাকে তাহলে ইঞ্জিনটি বন্ধ করে দেওয়ায়ই উচিত। এতে জ্বালানি সঞ্চয় হয় এবং ভালো মাইলেজ পাওয়া যায়।

মাইলেজ ও ক্রুজ কন্ট্রোলের কোনও সম্পর্ক নেই

একাধিক গাড়িতে এই বৈশিষ্ট্য থাকে। খুবই জরুরি একটি ফিচার ক্রুজ কন্ট্রোল। কিন্তু ৭৮ শতাংশ ড্রাইভার মনে করেন। এর সঙ্গে মাইলেজের কোনো সম্পর্ক নেই। আসলে কোনও গাড়ি যখন হাইওয়েতে নির্দিষ্ট গতিতে চলে তখন এই ক্রুজ কন্ট্রোল ফিচার ইঞ্জিন থেকে অবাঞ্চিত চাপ কমিয়ে আনে। যার ফলে জ্বালানি খরচ কিছুটা হলেও কমে এবং ভালো মাইলেজ পাওয়া যায়।

জিপিএস সিস্টেম

ড্রাইভারদের মধ্যে অনেকের বিশ্বাস গাড়ির জিপিএস-এর সঙ্গেও মাইলেজের কোনও সম্পর্ক নেই। কিন্তু এই ধারণাও যে ভুল। আপনি গাড়ি স্টার্ট করার আগে যদি জিপিএস দেখে গন্তব্যের মূল রুট এবং তার বিকল্প রুট দেখে নেন তাহলে ট্রাফিকে বেশিরভাগ সময় কাটাতে হবে না। এতে অনেকটাই জ্বালানি সঞ্চয় করতে পারবেন।

পাহাড়ি রাস্তায় মাইলেজ কমে না

পাহাড়ি রাস্তায় গাড়ি চালালে মাইলেজে প্রভাব পড়ে তা নিয়ে অসচেতন প্রায় ৫২ শতাংশ ড্রাইভার। কিন্তু একটি যখন চড়াই রাস্তায় ওঠে তখন গাড়ির ভারসাম্য বজায় রেখে সেটিকে সামনের দিকে চালিত করার জন্য অত্যধিক শক্তির দরকার পড়ে ইঞ্জিনের। আর এর ফলে কমে যায় মাইলেজ।

আবহাওয়া ও ওজন

৭৩ শতাংশ ড্রাইভার জানেন না ঠান্ডা আবহাওয়া মাইলেজের উপর প্রভাব ফেলে। গরম আবহাওয়াও যে গাড়ির মাইলেজ কমিয়ে দেয় সেই বিষয়ে অসচেতন প্রায় ৬৩ শতাংশ ড্রাইভার। শীতকালে নির্দিষ্ট তাপমাত্রায় পৌঁছতে ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ তৈরি হয় এবং গরমকালে গাড়িতে এসি চলার ফলে মাইলেজ অনেকটাই কমে যায়।

অন্যদিকে গাড়ির ওজন যদি তাহলেও মাইলেজ কমে। এই তথ্যে বিশ্বাসী নন প্রায় ৬৫ শতাংশ ড্রাইভার। গাড়ির ওজন বেশি হলে স্বাভাবিক ভাবেই সেটি চালানোর জন্য বেশি শক্তির প্রয়োজন পড়ে ইঞ্জিনের যার ফলে তেল খরচ বৃদ্ধি পায় এবং মাইলেজ কমে।