৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস, তাপমাত্রা কিছুটা কমবে

৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস, তাপমাত্রা কিছুটা কমবে

আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে ও অন্যান্য বিভাগের দু–এক জায়গায় বৃষ্টি হতে পারে। আর আগামী শনিবার থেকে দেশে মৌসুমি বায়ু প্রবেশ করতে পারে। এতে বৃষ্টি বাড়বে, তাপমাত্রাও কমবে।

দেশের ছয় জেলায় গতকাল বুধবারও (৭ জুন) তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।  আজ বৃহস্পতিবার (৮ জুন) দেশের বিভিন্ন এলাকায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে গতকাল থেকেই কিছু এলাকায় তাপপ্রবাহ কমতে শুরু করেছে। বৃষ্টিও হয়েছে কিছু কিছু জায়গায়।

দেশের বিভিন্ন স্থানে গত ২৮ মে থেকে তাপপ্রবাহ বয়ে যেতে শুরু করে।  গতকাল পর্যন্ত টানা ১১ দিন বিভিন্ন এলাকায় তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।  গতকাল বুধবার (৭ জুন) রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।

এদিকে গতকাল বুধবার (৭ জুন) বিভিন্ন স্থানে তীব্র ও মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ চলতে থাকলেও চট্টগ্রাম ও বরিশাল বিভাগে তাপপ্রবাহ কমে যায়।  আবার রাজধানীতেও গতকাল সর্বোচ্চ তাপমাত্রা আগের দিনের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল বুধবার (৭ জুন)  সন্ধ্যায় বলেন, তাপমাত্রা কিছুটা কমতে শুরু করেছে। এ প্রবণতা অব্যাহত থাকতে পারে। শনিবার নাগাদ মৌসুমি বায়ু দেশে প্রবেশ করতে পারে। তখন বৃষ্টি বাড়বে, তাপমাত্রাও কমবে।

এছাড়া গতকাল বুধবার (৭ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর যে ৪৪টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে, এতে দেখা গেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ১০টি স্টেশনে বৃষ্টি হয়েছে। এর মধ্যে রাঙামাটিতে সর্বোচ্চ ৯৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগের দিন মাত্র দুটি স্টেশনে বৃষ্টি হয়।

আবহাওয়াবিদদের মতে, দেশে সাধারণত মে মাসের শেষে টেকনাফ হয়ে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে। পরদিন এটি চট্টগ্রাম, এরপর সিলেট এবং ধীরে ধীরে দেশে বিস্তৃত হয়। তবে এটি আসার সময়ের হেরফের হয়। বিশেষ করে গত কয়েক বছরে এটি আসছে দেরিতে। তাই তাপপ্রবাহ এ সময়টায় বেড়ে যাচ্ছে।