যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া হাই স্কুলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে গোলাগুলি, নিহত ২

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া হাই স্কুলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে গোলাগুলি, নিহত ২

ছবিঃ রয়টার্স

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় একটি হাই স্কুলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে বন্দুক হামলায় দুইজনকে হত্যা ও পাঁচজনকে আহত করেছে এক ব্যক্তি। মঙ্গলবার (৬ জুন) অঙ্গরাজ্যের রিচমন্ড শহরের হিউগেনট হাই স্কুলের শিক্ষার্থীদের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি মিলনায়তনে অনুষ্ঠানটি চলছিল। সেখান থেকে একদল লোক বের হয়ে আসার পর সন্দেহভাজন বন্দুকধারী ভিড়ের মধ্যেই পূর্বপরিচিত একজনকে লক্ষ্য করে গুলি চালায়।

এতে ওই ব্যক্তিসহ দুইজন নিহত এবং আরো পাঁচজন আহত হন। পুলিশ ১৯ বছর বয়সী ওই বন্দুকধারীকে গ্রেপ্তার করেছে। গুলি করার পর সন্দেহভাজন ঘটনাস্থল থেকে দৌড়ে পালিয়ে গিয়েছিল। পরে তাকে চারটি পিস্তলসহ গ্রেপ্তার করা হয়, এর মধ্যে তিনটি থেকে সে গুলি করেছে বলে ধারণা করা হচ্ছে।

অন্য একজনকে একটি হ্যান্ডগানসহ পাওয়া গেছে। প্রাথমিকভাবে তাকে আটক করা হয়েছিল। কিন্তু ধারণা করা হচ্ছে- তিনি হামলার সঙ্গে জড়িত ছিলেন না।

এ ঘটনায় আগামী সপ্তাহের মঙ্গলবার নির্ধারিত আরেকটি গ্র্যাজুয়েশন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

একই সঙ্গে বুধবার সব ক্লাস বাতিল করা হয়েছে। পুলিশ বলছে,  নিহতদের মধ্যে একজনের বয়স ১৮ বছর। তিনি স্নাতক গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। আরেকজনের বয়স ৩৬ বছর। পুলিশ এখনো তাদের পরিচয় প্রকাশ করেনি।

আহতদের সবাই পুরুষ এবং তাদের মধ্যে ৩১ বছর বয়সী এক ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক। আহত অন্য চারজনের বয়স ১৪, ৩২, ৫৫ ও ৫৮ বছর।

এক সংবাদ সম্মেলনে রিচমন্ড পুলিশের অন্তর্বর্তী প্রধান রিক এডওয়ার্ডস জানান, মাত্র একজনের সঙ্গে বিরোধকে কেন্দ্র করে একদল লোকের ওপর গুলি করার ঘটনাটিকে এডওয়ার্ডস ‘ন্যক্কারজনক ও কাপুরুষোচিত’ বলে অভিহিত করেছেন।

সূত্র : রয়টার্স