সৌদি পৌঁছেছেন ৬৪,২৭৭ হজযাত্রী, আরও একজনের মৃত্যু

সৌদি পৌঁছেছেন ৬৪,২৭৭ হজযাত্রী, আরও একজনের মৃত্যু

ফাইল ছবি

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব পৌঁছেছেন ৬৪ হাজার ২৭৭ জন হজযাত্রী। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৩৫০ জন এবং বেসরকারিভাবে ৫৪ হাজার ৯২৭ জন মধ্যপ্রাচ্যের দেশটিতে পাড়ি জমিয়েছেন।

বৃহস্পতিবার (৮ জুন) মধ্যরাতে হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ হজ অফিসের বরাতে হজ পোর্টালে এই তথ্য জানানো হয়েছে।

হজ বুলেটিনে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবং প্রশাসনিক দলের দলনেতা মো. মতিউল ইসলামের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের মদিনায় গমন এবং মদিনার আবাসন ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।

সভায় অন্যদের মধ্যে কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, কনসাল (হজ) মো. আসলাম উদ্দিন ছাড়াও প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক এবং আইটি দলের দলনেতাসহ সংশ্লিষ্ট অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, পবিত্র হজ পালনের উদ্দেশে মধ্যপ্রাচ্যের দেশটিতে গিয়ে মক্কায় আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। তার নাম আদম উদ্দিন মন্ডল (৭১)। পাসপোর্ট নম্বর- EE0724900।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে গত ২১ মে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট শুরু হয়। মধ্যপ্রাচ্যের দেশটিতে যাওয়ার শেষ হজ ফ্লাইট আগামী ২২ জুন। এছাড়া হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই থেকে। এ বছর হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২ আগস্ট।

ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পবিত্র হজ উপলক্ষে এ বছর সর্বমোট ২৯ হাজার ১০৪টি ভিসা ইস্যু করা হয়েছে। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ভিসা পেয়েছেন ১৬ শতাংশ এবং বেসরকারি ব্যবস্থাপনার ৮৪ শতাংশ হজযাত্রী ভিসা পেয়েছেন।