হত্যার ষড়যন্ত্রের তদন্তে ইমরান খানকে জিজ্ঞাসাবাদ

হত্যার ষড়যন্ত্রের তদন্তে ইমরান খানকে জিজ্ঞাসাবাদ

সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানক সোমবার জিজ্ঞাসাবাদ করে একটি যৌথ তদন্ত দল (জেআইটি)। এ বিষয়ে মঙ্গলবার তিনি জানান, তদন্তকারীদের কাছে তিনি সিনিয়র সামরিক কর্মকর্তা বা শীর্ষ সরকারী ব্যক্তিদের বিরুদ্ধে তার করা অভিযোগের সমর্থনে কোন প্রমাণ দিতে পারেননি, যাদের বিরুদ্ধে তিনি তাকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগ এনেছেন।

ওয়াজিরাবাদ হামলা মামলার তদন্তকারী জেআইটি-র সামনে ইমরান খানের উপস্থিতির সময় কী ঘটেছিল তার একটি তথ্য অ্যাঙ্করপারসন কামরান শহীদ টুইটারে পোস্ট করার পরে পিটিআই চেয়ারম্যানের স্বীকারোক্তি আসে। শহীদ দাবি করেছেন যে মেজর জেনারেল ফয়সাল নাসিরের বিরুদ্ধে তার কাছে প্রমাণ আছে কিনা জেআইটি যখন জিজ্ঞাসা করেছিল, ইমরান খান বলেছিলেন যে, তার অভিযোগের প্রমাণ তার কাছে নেই। শহীদ বলেন, ‘তিনি পাকিস্তান সেনাবাহিনীর ৩ জন গুরুত্বপূর্ণ কর্মকর্তাকে (সিওএএস, আইএসআই প্রধান, জেনারেল নাসির) অভিযুক্ত করেছিলেন তবুও তিনি একটিও অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন।’

সাংবাদিকের দাবির জবাবে পিটিআই চেয়ারম্যান বলেছিলেন যে, তিনি অভিযোগ করেছেন, এটি ঠিক। ‘প্রশ্ন হল, আমি কীভাবে প্রমাণ দিতে পারি যখন আমি জেনারেল ফয়সাল নাসিরের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করতে পারিনি, যিনি (রানা সানাউল্লাহ এবং শেহবাজ শরীফ সহ) শুধু আমাকে হত্যার ষড়যন্ত্রের পিছনেই ছিলেন না, তার পরে ধামাচাপাও দিয়েছিলেন। যেখানে তিনি জেআইটি রিপোর্টকেও বদলে দিয়েছিলেন যারা এ সিদ্ধান্তে পৌঁছেছিল যে, তিনজন শুটার জড়িত ছিল,’ ইমরান খান অভিযোগের বিষয়ে বলেছিলেন।

তিনি বলেন, স্বাধীন তদন্ত হলে তিনি তার অভিযোগ প্রমাণ করতে পারবেন। ‘তবে, যদি একটি স্বাধীন তদন্ত হতো, আমি প্রমাণ করতাম যে তিনি আমাদের নাগরিকদের বিরুদ্ধে সবচেয়ে খারাপ অপরাধে জড়িত ছিলেন।’ এর প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ মঙ্গলবার এক সাংবাদিককে বলেন, এটা প্রমাণিত হয়েছে যে পিটিআই প্রধান প্রধানমন্ত্রী, তার এবং সেনাপ্রধানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করেছেন। সানাউল্লাহ বলেন যে, ইমরান খানকে প্রমাণ উপস্থাপন করতে বলা হয়েছিল কিন্তু তিনি কোনো প্রমাণ উপস্থাপন করতে ব্যর্থ হন। সূত্র : ডন।