৬০০ রানের লিড নিয়ে চা বিরতিতে বাংলাদেশ

৬০০ রানের লিড নিয়ে চা বিরতিতে বাংলাদেশ

সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে ফরম্যাট ভুলে রানের পাহাড় দাঁড় করেছে বাংলাদেশ। ৬১৪ রানের লিড নিয়ে চা বিরতিতে গিয়েছে স্বাগতিকরা। বিরতির আগ পর্যন্ত বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৪ উইকেটে ৩৭৮ রান।

৯৫ রানে উইকেটে আছেন মুমিনুল হক। ৪৮ রানে তাকে সঙ্গ দিচ্ছেন লিটন দাস।

২৩৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে প্রথম থেকেই টেস্ট মেজাজ ভুলে ব্যাটিং করতে থাকেন টাইগার ব্যাটাররা। যে কারণে দ্বিতীয় দিনেই লিড দাঁড়িয়েছিল ৩৭০ রানের।

তৃতীয় দিন রানের সেই গতি আরও বাড়ে নাজমুল হোসেন শান্তর কল্যাণে। জাকির হাসানকে সঙ্গে নিয়ে দিনের শুরু থেকেই করতে থাকেন মারকুটে ব্যাটিং।

সঙ্গী জাকির ভুল বোঝাবুঝিতে রান আউটের শিকার হলেও ক্যারিয়ারের চতুর্থ শতক তুলে নেন শান্ত। প্রথমবারের মতো এক টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নেয়ার পাশাপাশি দলকে নিয়ে যান রান পাহাড়ের চূড়ায়।

১১৫ বলে সেঞ্চুরি তুলে নেয়া শান্ত থামেন ১২৪ রানে। বেশিদূর দলকে টেনে নিয়ে যেতে পারেননি মুশফিকও। চিরাচরিত শট রিভার্স সুইপ খেলতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসেন অকাতরে।

এতে করে দ্বিতীয় সেশনের শুরুতেই দুই উইকেট হারিয়ে বসে টাইগাররা।

কিন্তু ব্যাক টু ব্যাক উইকেট পতনের ধাক্কা সহজেই কাটিয়ে ওঠেন মুমিনুল হক। লিটন দাসকে সঙ্গে নিয়ে এগিয়ে নিয়ে যেতে থাকেন দলকে। পথিমধ্যে তুলে নেন ক্যারিয়ারের ১৭তম অর্ধশতক। হাফ সেঞ্চুরি বাগিয়ে নেয়ার পর তিনি ব্যাট ছোটান সেঞ্চুরির দিকে।

কম যাচ্ছিলেন না লিটনও। চা বিরতির আগ পর্যন্ত তার ব্যাট থেকে আসে ৪৮ রান। এই দুজনের অবিচ্ছেদ্য ৯৮ রানের জুটিতে ভর করে ৬১৪ রানের লিড নিয়ে চা বিরতিতে যায় স্বাগতিকরা।