আফগানিস্তানকে ৬৬২ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

আফগানিস্তানকে ৬৬২ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

সংগৃহীত

৮০ ওভার শেষ, আফগানিস্তান চাইলে নতুন বল নিতে পারবে এমন সময়ে ইনিংস ঘোষণা করে দিলেন বাংলাদেশ অধিনায়ক লিটন দাস। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থামল ৪ উইকেটে ৪২৫ রানে। এর আগে প্রথম ইনিংসের ২৩৬ রানে এগিয়ে থাকায় দুই ইনিংস মিলিয়ে লিড দাঁড়িয়েছে ৬৬১ রানে। জিততে হলে আফগানিস্তানকে তুলতে হবে ৬৬২ রান।

লিটন ৮১ বলে ৬৬ ও মুমিনুল ১৪৫ বলে ১২১ রান করে অপরাজিত ছিলেন।

বহু দিন ধরেই রানখড়া যাচ্ছিল মুমিনুলের ব্যাটে। সেই অতৃপ্তি থেকে শুক্রবার রানের ফোয়ারা বইয়ে দিলেন ঢাকার মাঠে। বহুল প্রতীক্ষিত সেঞ্চুরির দেখা পেয়েছেন মুমিনুল। তাকে যোগ্য সঙ্গ দিয়ে অর্ধশতক তুলে নিয়েছেন লিটন দাশ।

চা বিরতির পর দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে চার মেরে ১৬তম হাফ সেঞ্চুরি করেন লিটন দাস। এরপর ১২৩ বলে ১২তম চারে সেঞ্চুরি করেন মুমিনুল। ২৬ ইনিংস পর প্রথম ও ক্যারিয়ারের ১২তম শতক পেলেন মুমিনুল। বাঁহাতি ব্যাটার ২০২১ সালের এপ্রিলে পাল্লেকেলেতে আগের সেঞ্চুরি পেয়েছিলেন।

ইয়ামিন আহমেদজাইয়ের শর্ট বলে আপার কাটে চার মেরে মুমিনুল পৌঁছে যান সেঞ্চুরিতে। তেমন কোনো উদ্যাপন করলেন না, হেলমেটটা খুলে ব্যাটটা উঁচিয়ে ধরলেন শুধু। তবে তাতে মিশে থাকার কথা স্বস্তি। এ সেঞ্চুরিতে যে ফুরোল দীর্ঘ এক অপেক্ষা!

এর আগে সকালের সেশনে জাকির হাসান বিদায় নিলেও টানা দুই ইনিংসে সেঞ্চুরি করে রেকর্ডের খাতায় নাম লিখিয়েছেন নাজমুল হোসেন শান্ত। শান্তর সঙ্গে মুমিনুলের জুটিও জমে উঠলে ৫০০ ছাড়িয়ে যায় বাংলাদেশের লিড। কিন্তু এরপর আফগান বোলার জহির খানের বলে আচমকা ক্যাচ তুলে নিয়ে বিদায় নেন শান্ত। ১৫১ বলে ১৫ চারে ১২৪ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার।

এরপর একই ওভারে আগ্রাসী ব্যাটিং করতে গিয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন মুশফিকুর রহিম (৮)। পরের ওভারে ফিফটির দেখা পেয়েছেন মুমিনুল হক, যা তার ক্যারিয়ারের ১৮তম টেস্ট ফিফটি।

বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন পর্যন্ত স্বাগতিকরা এগিয়ে ছিল ৪৯১ রানে। প্রথম ইনিংসে ৩৬২ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর নিজেদের প্রথম ইনিংসে কেবল ১৪৬ রান করে সফরকারীরা।

শান্ত ও জাকির দুজনেই হাফ সেঞ্চুরি করেছিলেন দ্বিতীয় দিনে। তৃতীয় দিনেও তাদের ব্যাটে শুরুটা হয়েছিল দারুণ। জাকিরের সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন শান্ত। আফগানিস্তানের বোলাররা অনেকটা দিশেহারা হয়ে পড়েছিলেন, রানও আসছিল ওয়ানডে গতিতে। সফরকারী বোলাররা না পারলেও নিজেদের ভুলে উইকেট দিয়ে আসে বাংলাদেশ। তৃতীয় রানের জন্য ছুটতে গিয়ে হয় রান আউট।

হাশমতউল্লাহ শাহিদির অফ স্টাম্পের বাইরের বল জাকিরের ব্যাটের বাইরের কানায় লেগে ডিপ থার্ড ম্যান অঞ্চলে যায়। প্রথম দুই রান অনায়াসে নেয়ার পর তৃতীয় রানের জন্য দৌড় শুরু করেন শান্ত-জাকির। ডাক দেয়া জাকিরই ইব্রাহিম জাদরানের থ্রো ধরে আফসার জাজাই স্টাম্পিং করলে আউট হন। ১৭৩ রানের জুটি ভেঙে যায় তাতে। ৯৫ বলে ৮ চারে ৭১ রান করেন জাকির।