ল্যাপটপের ব্যাটারি দ্রুত নষ্ট হওয়ার কারণ

ল্যাপটপের ব্যাটারি দ্রুত নষ্ট হওয়ার কারণ

সংগৃহীত

নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন ডিভাইসের মধ্যে ল্যাপটপ অন্যতম। তবে ঠিকমতো ব্যবহার না করলে বা যত্ন না নিলে এটিতেও সমস্যা হয়। যার মধ্যে অন্যতম হলো ব্যাটারি নষ্ট হয়ে যাওয়া। ডিভাইস বা ল্যাপটপ পুরনো হয়ে গেলে এ সমস্যা বেশি হয়। শুরু থেকেই যদি সঠিকভাবে ল্যাপটপের যত্ন নেন তাহলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এসব বিষয়ে জানিয়েছে মেক ইউজ অব ইট।

প্রথমত, কোনো অবস্থাতেই ল্যাপটপ গরম কোনো জায়গায় রাখা যাবে না। বিশেষ করে সরাসরি রোদ পড়ে এমন স্থানে ল্যাপটপ রেখে ব্যবহার না করাই ভালো। এমনকি ফ্রিজের ওপরও রাখা যাবে না। এতে ল্যাপটপের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সমস্যা থেকে মুক্তি পেতে স্বাভাবিক তাপমাত্রায় ল্যাপটপ ব্যবহার করতে হবে।

দ্বিতীয়ত, ল্যাপটপের স্টোরেজ ভর্তি থাকলে প্রসেসরের ওপর চাপ পড়ে। আর অধিক কাজ সামলাতে গিয়ে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়। একসময় ল্যাপটপ গরম হয়ে যায় ও দ্রুত চার্জ শেষ হয়। এভাবে প্রতিনিয়ত ব্যবহারের কারণে ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়।

ল্যাপটপে কখনই অন্য কোনো চার্জার ব্যবহার করা যাবে না। লোকাল চার্জার ব্যবহার করলে ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যাচ্ছে। লোকাল চার্জার ল্যাপটপের ব্যাটারি চার্জ করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে পারে না, যার কারণে ল্যাপটপের ব্যাটারি গরম হয়ে যায়। তাই সবসময় ডিভাইসের সঙ্গে আসা চার্জার ব্যবহার করা উত্তম।