তীব্র গরমে ভারতের দুই রাজ্যে তিন দিনে ৯৮ জনের মৃত্যু

তীব্র গরমে ভারতের দুই রাজ্যে তিন দিনে ৯৮ জনের মৃত্যু

সংগৃহীত

তীব্র তাপপ্রবাহের জেরে ভারতের দুই রাজ্যে গত তিন দিন ৯৮ জনের মৃত্যু হয়েছে। এই দুই রাজ্য হল- উত্তরপ্রদেশ ও বিহারে। এর মধ্যে উত্তরপ্রদেশের মৃতের সংখ্যা ৫৪। আর বিহারে ৪৪।

স্থানীয় গণমাধ্যমে এই খবর উঠে এসেছে।

উত্তরপ্রদেশের বালিয়া জেলা হাসপাতাল সূত্রে জানা গেছে, তাপপ্রবাহের কারণে অসুস্থ হয়ে ১৫, ১৬ এবং ১৭ জুন যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের মধ্যে ৫৪ জনের মৃত্যু হয়েছে। শুধু তাই-ই নয়, জ্বর, শ্বাসকষ্ট এবং অন্যান্য উপসর্গ নিয়ে ওই তিন দিন চারশ’রও বেশি রোগী ভর্তি হয়েছেন বালিয়া জেলা হাসপাতালে।

বালিয়া জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা (সিএমও) জয়ন্ত কুমার জানিয়েছেন, যেসব রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের বেশির ভাগেরই বয়স ৬০ বছরের বেশি। সিএমও’র দাবি, জেলায় তাপপ্রবাহের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা প্রতি দিন বাড়ছে। তার কথায়, “তাপপ্রবাহের কারণে রোগীরা কোনও না কোনও উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।”

তিনি জানান, বেশির ভাগ মৃত্যু হয়েছে হৃদরোগে আক্রান্ত হয়ে, ব্রেন স্ট্রোক এবং ডায়েরিয়ার কারণে।

স্থানীয় জেলা প্রশাসন, গত ১৫ জুন মৃত্যু হয়েছে ২৩ জনের। ১৬ জুন ২০ জনের এবং ১৭ জুন স্থানীয় সময় বিকাল ৪টা পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বালিয়ায় গত কয়েক দিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়েছে। 

ভারতের আবহাওয়া ভবনের তথ্যানুযায়ী, শুক্রবার বালিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি বেশি।

অন্যদিকে, বিহারের পরিস্থিতিও একই রকম। তীব্র গরমে পুড়ছে পূর্ব ভারতের এই রাজ্য।  এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু হয়েছে তাপপ্রবাহে। রাজ্যের ১৮টি জায়গায় চরম তাপপ্রবাহ বইছে। ৪৪ জনের মধ্যে শুধুমাত্র পাটনাতেই মৃত্যু হয়েছে ৩৫ জনের। তাদের মধ্যে নালন্দা মেডিকেল কলেজে মারা গেছে ১৯ জন এবং পাটনা মেডিকেল কলেজে মৃত্যু হয়েছে ১৬ জনের। বাকি ন’জনের মৃত্যু হয়েছে রাজ্যের অন্যান্য জেলা থেকে।

বিহার আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার ১১টি জেলায় তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের উপরে। পাটনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াস। শেখপুরায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে যায় শনিবার। তাপপ্রবাহের কারণে আগামী ২৪ জুন পর্যন্ত পাটনাসহ রাজ্যের সমস্ত জেলায় স্কুল এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতর ১৮ এবং ১৯ জুন চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আওরাঙ্গাবাদ, রোহতাস, ভোজপুর, বক্সার, কাইমুর এবং আরওয়াল জেলায়। লাল সতর্কতা জারি করা হয়েছে এই সব জেলায়। কমলা সতর্কতা জারি করা হয়েছে পাটনা, বেগুসরাই, খাগারিয়া, নালন্দা, বাঁকা, শেখপুরা, জামুই এবং লাখিসরাইয়ে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে পূর্ব চম্পারণ, গায়া, ভাগলপুর, জেহানাবাদে। 

সূত্রইন্ডিয়া টুডে