শিশুদেরও ব্যবহার উপযোগী মেটার ভিআর হেডসেট

শিশুদেরও ব্যবহার উপযোগী মেটার ভিআর হেডসেট

সংগ্রহিত ছবি।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার তৈরি ভিআর (ভার্চ্যুয়াল রিয়েলিটি) হেডসেট ‘কোয়েস্ট’ পরে ভার্চ্যুয়াল দুনিয়ার বিভিন্ন বস্তু বা ছবি চারপাশে দেখা যায়। এত দিন মিক্সড রিয়েলিটি সুবিধার হেডসেটটি ব্যবহারের ন্যূনতম বয়স ছিল ১৩ বছর। বাজারে আসার অল্প কিছুদিনের মধ্যে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা পাওয়ায় হেডসেটটি ব্যবহারের বয়সসীমা কমানোর ঘোষণা দিয়েছে মেটা।

নতুন এ সিদ্ধান্তের ফলে এখন থেকে ১০ বছরের শিশুরাও কোয়েস্ট হেডসেট ব্যবহার করতে পারবে। অর্থাৎ ১০ বছর হলেই ব্যবহার করা যাবে হেডসেটটি। কোয়েস্ট হেডসেট ব্যবহারের সুযোগ পেলেও শিশুদের নিরাপত্তায় আগে থেকে হেডসেট ব্যবহারের সময়সীমা নির্ধারণ করে দিতে পারবেন অভিভাবকেরা। ফলে চাইলেও দীর্ঘসময় হেডসেট ব্যবহার করতে পারবে না শিশুরা।

মেটার তৈরি কোয়েস্ট হেডসেটে পাতলা লেন্সসহ ট্র্যাকিং সেন্সর থাকায় চোখের নড়াচড়ার পাশাপাশি ব্যবহারকারীর চেহারার অভিব্যক্তিও শনাক্ত করতে পারে। ফলে ব্যবহারকারীর চেহারার অনুভূতি ভার্চ্যুয়াল দুনিয়ায় থাকা তার অ্যাভাটারেও (চেহারার আদলে ছবি বা ইমোজি) দেখা যায়। শুধু তা-ই নয়, ভার্চ্যুয়াল দুনিয়ার বিভিন্ন বস্তু বা ছবি চারপাশে দেখতে পারে ব্যবহারকারীরা।

সম্প্রতি এক ভিডিও বার্তায় মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, কোয়েস্ট হেডসেট পরে ফেসবুকের রিলসও (স্বল্পদৈর্ঘ্যের ভিডিও) দেখা যাবে। নতুন এ সুবিধা চালু হলে ফেসবুকে আদান-প্রদান করা সব রিলস ভিডিও কোয়েস্ট হেডসেটের বিশাল পর্দাজুড়ে উলম্বভাবে দেখা যাবে। ফলে বর্তমানের তুলনায় রিলস ভিডিও স্বচ্ছন্দে দেখার সুযোগ মিলবে।
সূত্র: গ্যাজেটস৩৬০