১ লাখ চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য ‘ডার্ক ওয়েবে’ বিক্রির অভিযোগ

১ লাখ চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য ‘ডার্ক ওয়েবে’ বিক্রির অভিযোগ

ফাইল ছবি

আলোচিত ওপেন এআই উদ্ভাবিত চ্যাট জিপিটির ১ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে বলে উঠেছে। এসব তথ্য বিক্রি করা হচ্ছে ডার্ক ওয়েবে।

সিঙ্গাপুরের একটি সাইবার সুরক্ষা প্রতিষ্ঠান এই তথ্য জানিয়েছে। তাদের দাবি, সবচেয়ে বেশি তথ্য ফাঁস হয়েছে ভারতীয় ও পাকিস্তানি ব্যবহারকারীদের।

 ‘চ্যাটজিপিটি’ চ্যাটবট প্রশ্নের উত্তর দিতে পারে। লিখতে পারে নিবন্ধ, সোশ্যাল মিডিয়া পোস্ট, রচনা, কোড বা ই-মেল। ইন্টারনেটে মানুষের সঙ্গে মানুষের ভাষাতেই কথা বলতে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তার উপরে নির্ভরশীল কম্পিউটার প্রোগ্রাম হল চ্যাটবট। 

সিঙ্গাপুরের ওই সাইবার সুরক্ষা প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রায় ১,০১,১৩৪ জন ‘চ্যাটজিপিটি’ ব্যবহারকারীর তথ্য ‘ডার্ক ওয়েব’-এ বিক্রি হচ্ছে বলে জানতে পেরেছে তারা। সাধারণ ব্যবহারকারীদের হাতে থাকা ইন্টারনেটের বাইরে যে ইন্টারনেট রয়েছে তারই অংশ ‘ডার্ক ওয়েব’। এই নেট ব্যবহার করে নানা বেআইনি কাজ করা নয়।

গ্রাহকের তথ্য ফাঁসের দিক থেকে শীর্ষে রয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের ১২,৬৩২ জন ও পাকিস্তানের ৯,২১৭ জন গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। তালিকায় তৃতীয় দেশ ব্রাজিল। সে দেশের ৬,৫৩১ জন গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। তাদের আরও দাবি, বেশিরভাগ গ্রাহকের তথ্য কেনাবেচা হয়েছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।