প্রিগোজিনের পরিকল্পনা আগেই জানত মার্কিন গোয়েন্দারা

প্রিগোজিনের পরিকল্পনা আগেই জানত মার্কিন গোয়েন্দারা

সংগৃহীত

ভাড়াটে ওয়াগনার গোষ্ঠী রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করতে যাচ্ছে- একথা আগেই জানত মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকি ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিনের এই পরিকল্পনা সম্পর্কে জানতে পেরে প্রাথমিকভাবে রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগার নিয়েও উদ্বিগ্ন হয়ে পড়েন মার্কিন কর্মকর্তারা।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এই খবর সামনে এনেছে বলে রবিবার জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এ ছাড়া গোয়েন্দা কর্মকর্তারা প্রিগোঝিনের বিদ্রোহ কার্যক্রম শুরুর এক দিন আগেই হোয়াইট হাউজ, পেন্টাগন ও ক্যাপিটল হিলে এ বিষয়ে ব্রিফিং এর আয়োজন করে বলে প্রতিবেদনে জানায় ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমস।

ওয়াশিংটন পোস্ট তার প্রতিবেদনে জানায়, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি জুনের মাঝামাঝি থেকেই প্রিগোঝিন এবং রুশ সামরিক নেতৃত্বের দ্বন্দ্ব পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল।

এদিকে নিউইয়র্ক টাইমস প্রতিবেদনে জানায়, মার্কিন গোয়েন্দাদের থেকে পাওয়া তথ্যগুলি এক সময় উদ্বেগজনক হয়ে দাঁড়ালে জরুরি ব্রিফিং ডাকা হয়। টাইমস জানিয়েছে, রাশিয়ার বিশাল পারমাণবিক অস্ত্রাগারের কারণে মার্কিন কর্মকর্তারা বিশৃঙ্খলার সম্ভাবনা নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন ছিলেন।

এদিকে মার্কিন গণমাধ্যমগুলোর দাবি এক সময়ের ঘনিষ্ঠ মিত্র প্রিগোঝিনের বিদ্রোহের একদিন আগে এই বিষয়ে জানতে পেরেছিলেন পুতিন নিজেও।