জনকল্যাণেই আওয়ামী লীগ উচ্চাভিলাষী বাজেট বাস্তবায়ন করে

জনকল্যাণেই আওয়ামী লীগ উচ্চাভিলাষী বাজেট বাস্তবায়ন করে

জনকল্যাণেই আওয়ামী লীগ উচ্চাভিলাষী বাজেট বাস্তবায়ন করে

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আওয়ামী লীগ সরকার জনকল্যাণেই উচ্চাভিলাষী বাজেট দেয় ও তা বাস্তবায়ন করে। জাতীয় বাজেট পাস উপলক্ষে সোমবার দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান বলেন, "প্রতিবারই বাজেট পেশ ও পাস হওয়ার পর সিপিডি, বিএনপি, টিআইবি এবং আরও কিছু সংগঠন নানা ধরনের বক্তব্য দেয়।

তার মধ্যে একটি বক্তব্য সবসময় থাকে যে, 'এই বাজেট উচ্চাভিলাষী, বাস্তবায়নযোগ্য না এবং এটি আম জনতার কোনো কাজে আসবে না'। অথচ গত ১৪ বছরে বাজেট বাস্তবায়নের গড় হার হচ্ছে ৯৭ শতাংশ। করোনা না থাকলে এই হার হতো ৯৮ শতাংশের কাছাকাছি। অর্থাৎ আমাদের বাজেট ঠিকভাবে বাস্তবায়িত হয়েছে। আবার এটি যে দরিদ্র মানুষের কাজে লেগেছে তার প্রমাণ হচ্ছে দারিদ্র্য ৪১ থেকে নেমে ১৮ শতাংশে দাঁড়িয়েছে এবং এটি যে আম জনতার কাজেও লেগেছে সেটির প্রমাণ হচ্ছে আমাদের মাথাপিছু আয় ৬শ’ ডলার থেকে ২৮শ’ ডলারে উন্নীত হয়েছে এবং মানুষের জীবন মান উন্নত হয়েছে।"

মন্ত্রী মনে করিয়ে দেন, বিএনপি যখন শেষবার ক্ষমতায় ছিল ২০০৫-৬ সালে, তখন বাজেট ছিল ৬১ হাজার কোটি টাকা। আর এবার বাজেট পাস হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এটি তখনকার তুলনায় সাড়ে ১১গুণ বেশি এবং দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। তিনি বলেন, বিশ্বমন্দা পরিস্থিতির মধ্যে ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বাজেট প্রণয়ন করার বড় চ্যালেঞ্জ মোকাবিলা করেও আমাদের বাজেটের আয়তন গত বছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে। 

এবারও যে বাজেট পেশ করা হয়েছে সেটি বাস্তবায়িত হবে এ প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, ‘আমরা নির্বাচনের আগে ৬ মাস পাবো। জনগণ আমাদেরকে আবারো নির্বাচিত করলে পুরো বছর আমরা পাবো। সেই ক্ষেত্রে অবশ্যই অন্যান্যবারের মতো বাজেট বাস্তবায়িত হবে। দেশ আরো এগিয়ে যাবে।’

সূত্র : বাসস