ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের নয়টি ম্যাচের তারিখ ও ভেন্যু

ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের নয়টি ম্যাচের তারিখ ও ভেন্যু

ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের নয়টি ম্যাচের তারিখ ও ভেন্যু

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এর খেলার সূচি প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।আর চার মাস পরে মাঠে গড়াতে যাওয়া এবারের বিশ্বকাপের আয়োজক দেশ ভারত।প্রায় ৪৬ দিন ধরে ভারতের ১০টি শহরে আয়োজিত হবে এই আসর।২০১৯ সালের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট, এই ম্যাচটি হবে ৫ই অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে।

ফাইনাল ম্যাচও হবে একই মাঠে ১৯শে নভেম্বর।গতবারের মতোই এবারও ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ হতে যাচ্ছে ১০ দলের।প্রথম পর্ব বা লিগ পর্বে ১০টি দলই সবাই সবার বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে এই রাউন্ডের সেরা চারটি দল খেলবে সেমিফাইনালে।ভারতের প্রথম ম্যাচ ৮ই অক্টোবর পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে।

বাংলাদেশের ম্যাচগুলো কোথায় ও কবে

সাতই অক্টোবর শনিবার বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে ধর্মশালায়, হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।একই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ১০ই অক্টোবর মঙ্গলবার মুখোমুখি হবে বাংলাদেশনিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের খেলা চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে, ১৪ই অক্টোবর, শনিবার মাঠে গড়াবে এই ম্যাচটি।বিশ্বকাপের মঞ্চে ভারত ও বাংলাদেশের ম্যাচ সবসময়ই বেশ আলোচনার জন্ম দেয় এবং দুই দলের শক্তিমত্তায় বেশ তফাৎ থাকার পরেও জমে ওঠে এই লড়াই।

এবারের বিশ্বকাপে ভারত ও বাংলাদেশের মধ্যকার বড় ম্যাচ আয়োজিত হতে যাচ্ছে ১৯শে অক্টোবর, পুনের জওহরলাল নেহরু স্টেডিয়ামে হবে এই ম্যাচটি।মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২৪শে অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার, ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করেছিল বাংলাদেশ।

২৮শে অক্টোবর ইডেন গার্ডেন্সে বাংলাদেশ ও এক কোয়ালিফায়িং টিম মুখোমুখি হবে, শ্রীলঙ্কা বা জিম্বাবুয়ের ভালো সম্ভাবনা রয়েছে বিশ্বকাপের শেষ দুই দল হিসেবে উত্তীর্ণ হওয়ার।কলকাতার ইডেন গার্ডেন্সেই বাংলাদেশ ও পাকিস্তান মুখোমুখি হতে যাচ্ছে. এই ম্যাচটি হবে ৩১শে অক্টোবর মঙ্গলবার।৬ই নভেম্বর, ভারতের দিল্লিতে বাছাইপর্বে উত্তীর্ণ হওয়া দ্বিতীয় দলের মুখোমুখি হবে বাংলাদেশ।আর ১২ই নভেম্বর পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

এক নজরে বাংলাদেশের ম্যাচগুলো

বাংলাদেশ বনাম আফগানিস্তান, ৭ই অক্টোবর, ধর্মশালা

বাংলাদেশ বনাম ইংল্যান্ড, ১০ই অক্টোবর, ধর্মশালা

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড, ১৪ই অক্টোবর, চেন্নাই

বাংলাদেশ বনাম ভারত, ১৯শে অক্টোবর, পুনে

বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা, ২৪শে অক্টোবর, মুম্বাই

বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার-১, ২৮ শে অক্টোবর, কলকাতা

বাংলাদেশ বনাম পাকিস্তান, ৩১শে অক্টোবর, কলকাতা

বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার-২, ৬ই নভেম্বর, দিল্লি

বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া, ১২ই নভেম্বর, পুনে

পাকিস্তানের খেলা নিয়ে চলছে বিতর্ক

এবারের বিশ্বকাপ শুরুর আগে পাকিস্তানের ভারতে যাওয়া নিয়ে তুমুল আলোচনা তর্ক-বিতর্ক চলছে।পাকিস্তানের সাবেক ক্রিকেটার জাভেদ মিয়াদাদ তো বলে দিয়েছিলেন, পাকিস্তানের ক্রিকেটাররা যাতে ভারতে বিশ্বকাপ খেলতে না যায়।পাকিস্তানের ম্যাচগুলোর ভেন্যু নিয়েও বেশ আলোচনা হয়েছে দুই পক্ষের মাঝে।পাকিস্তান ভারতের মাটিতে বিশ্বকাপের সূচি অনুযায়ী হায়দ্রাবাদ, আহমেদাবাদ, ব্যাঙ্গালোর, চেন্নাই্, কলকাতায় ম্যাচ খেলবে।ভারত ও পাকিস্তানের ম্যাচ নিয়ে বিশ্বজুড়েই ক্রিকেট সমর্থকদের মধ্যে বাড়তি উন্মাদনা দেখা যায়।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মেলবোর্নে প্রচুর দর্শকের জমায়েত হয়েছিল, ক্রিকেট খেলার দর্শক বিচারে টেলিভিশন রেকর্ডও ভেঙ্গে দিয়েছিল সেই ম্যাচটি।এবারের বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হবে ১৫ই অক্টোবর, আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে।দুই দলের জন্যই বিশেষ গুরুত্বপূর্ণ এই ম্যাচ। একদিকে পাকিস্তান এখনও ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে ভারতের বিপক্ষে জয় পায়নি। অপরদিকে নিজের মাটিতে পাকিস্তানের কাছে পরাজয় ঠেকাতে মরিয়া থাকবে ভারত।

পাকিস্তানের ক্রিকেট সাংবাদিক ফরিদ খান টুইটারে বলেন, “ভারত-পাকিস্তান ম্যাচ, পাকিস্তান-আফগানিস্তান ম্যাচের ভেন্যু নিয়ে পাকিস্তানের আপত্তি ছিল কিন্তু বিসিসিআই বা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল সেসব আপত্তি আমলে নেয়নি”।এরপর পাকিস্তান চেন্নাইয়ে আফগানিস্তানের মুখোমুখি হবে।বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচে আবহাওয়া বা অন্য কোনও কারণে অতিরিক্ত দিন/রিজার্ভ ডে রাখা হয়নি।তবে সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রয়েছে, যদি কোনও কারণে নির্ধারিত দিনে খেলা না হয় সেক্ষেত্রে পরের দিন হবে।

সূত্র : বিবিসি