মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন শেষ ৩০ জুন

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন শেষ ৩০ জুন

সংগৃহীত

মালিতে এক দশকব্যাপী জাতিসংঘের শান্তিরক্ষা মিশন শেষ হতে চলেছে ৩০ জুন। মালির পররাষ্ট্রমন্ত্রী আবদৌলায়ে ডিওপ বাহিনীকে ‘বিলম্ব না করে’ চলে যেতে বলার দুই সপ্তাহ না পেরুতেই এ ঘোষণা এলো।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে গত ১৬ জুন মালি থেকে দ্রুত শান্তিরক্ষীদের সরিয়ে নেয়ার দাবি তোলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদৌলায়ে ডিওপ।

তিনি বলেন, শান্তি প্রতিষ্ঠায় শান্তিরক্ষা মিশন চালু করা হলেও দীর্ঘ দশ বছরে তা পূরণে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। আগের যে কোনও সময়ের তুলনায় সহিংসতার পরিমাণ বেড়েছে। এ ছাড়া মালির সরকার এবং শান্তিরক্ষীদের মধ্যে আস্থার সংকট তৈরি হয়েছে। এসব কারণে মালি সরকার জাতিসংঘের প্রতি দ্রুত সেনা প্রত্যাহাররে দাবি জানাচ্ছে।

কূটনীতিকরা মঙ্গলবার জানায়, এমন একটি খসড়া তৈরি হয়েছে যেখানে ১৩ হাজার সেনাকে প্রত্যাহারের জন্য ছয় মাস সময় দেয়া হবে।

এতে আরও বলা হয়েছে, ৩১ ডিসেম্বরের মধ্যে সেনা প্রত্যাহার করা হবে। বিষয়টি নিরাপত্তা পরিষদ ৩০ অক্টোবরের মধ্যে পর্যালোচনা করবে। কাউন্সিল তখন প্রয়োজনে মালির সঙ্গে আলোচনা করে একটি সংশোধিত সময়রেখা বিবেচনা করতে পারবে।

খসড়া প্রস্তাবটি এখনও ১৫ কাউন্সিল সদস্যদের মধ্যে আলোচনায় আছে। প্রস্তাবটি পাসের জন্য অন্ততপক্ষে নয়টি ভোট প্রয়োজন।

চলতি মাসে এমনিতেই শেষ হতে চলেছে মালিতে জাতিসংঘের শান্তি রক্ষা মিশনের কার্যক্রমের মেয়াদ। এর আগে দেশটিতে এখনও পূর্ণ শান্তি প্রতিষ্ঠা না হওয়ায় এ মিশনের সময় বাড়ানোর পরামর্শ দিয়েছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সূত্র: রয়টার্স