আজ চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদুল আযহা পালন করবে

আজ চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদুল আযহা পালন করবে

সংগৃহীত

দক্ষিণ চট্টগ্রামের পটিয়াসহ ৬০ গ্রামের মানুষ ঈদুল আযহা উদযাপন করবে আজ বুধবার। চন্দনাইশের জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা পবিত্র ঈদুল আযহা উদযাপন করবেন আজ।

এ দরবার শরীফের অনুসারীরা হানাফি মাজহাবের মতে বিশ্বের যেকোনো দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে প্রায় দুই শ বছর পূর্ব থেকে ঈদুল ফিতর, ঈদুল আযহাসহ সব মুসলিম ধর্মীয় রীতিনীতি পালন করে আসছেন।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বুধবার সকাল সাড়ে ৮টায় চন্দনাইশের জাহাগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ মাঠে এবং সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ মাঠে সকাল ৯টায় পৃথক পৃথক ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে।

জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফে ঈদ জামাতে ইমামতি করবেন দরবার শরীফের পীর মাওলানা হযরত শাহ্ছুফি সৈয়দ মোহাম্মদ আলী শাহ্ (মা.জি.আ.)। সাতকানিয়া দরবার শরীফে ঈদের জামাতে ইমামতি করবেন পীরজাদা মাওলানা ড. মোহাম্মদ মকছুদুর রহমান। এ ছাড়া দরবার শরীফ পরিচালিত শাহ্সুফি মমতাজিয়া ইমাম কল্যাণ সোসাইটির উদ্যোগে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন স্থানে ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত হবে।

যেসব স্থানে ঈদুল আযহা অনুষ্ঠিত হবে তার মধ্যে- চন্দনাইশের পশ্চিম এলাহাবাদ, কাঞ্চননগর, মাইজপাড়া, জুনিঘোনা, আব্বাসপাড়া, দিঘিরপাড়া, কাঞ্চননগর স্টেশন, কেন্দুয়ার পাড়া, মাঝের পাড়া, দক্ষিণ কাঞ্চননগর, সৈয়দাবাদ, খুনিয়ার পাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মোহাম্মদপুর, হারালা, বাইনজুড়ি, বরকল, বরমা, চৈধুরীপাড়া, কষাইপাড়া, ফকিরপাড়া, পটিয়ার মল্লাপাড়া, হাইদগাঁও, শ্রীমাই, কাগজিপাড়া, বিনানীহারা, শান্তির হাট, কালার পুল, শিকলবাহা, চরকানাই, বাঁশখালীর জলদি, কালিপুর, গুনাগড়ি, গণ্ডামারার মিঞ্জিরিতলা, সনুয়া, সাধনপুর, আনোয়ারার তৈলার দ্বীপ, বাথুয়া, বারখাইন, বোয়ালখালীর চরনদ্বীপ, খরনদ্বীপ, লোহাগাড়ার আমিরাবাদ, চুনতি, বরহাতিয়া, পুটিবিলা, উত্তর সুখছড়ি, আদুনগর, সাতকানিয়ার মির্জাখিল, বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাঠিয়াডাঙ্গা, পুরানগর, মলেয়াবাদ।

এ ছাড়া রাঙ্গুনিয়ার পদুয়া, খুরুশিয়া গ্রামে ঈদুল আযহার পৃথক পৃথক জামাত অনুষ্ঠিত হবে। দরবার শরীফের পীরজাদা মাওলানা ড. মো. মকছুদুর রহমান বলেন, প্রায় আড়াই শ বছর ধরে সৌদি আরবের সময় অনুসরণ করে ঈদ, রোজা, কোরবানি পালন করে আসছেন। সে অনুযায়ী বুধবার পবিত্র ঈদুল আযহা পালন করবেন।

দরবার সূত্রে জানা যায়, চন্দনাইশ জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবারের দুজন খলিফা হযরত আতিক উল্লাহ শাহ্ সাহেব (রহ.) এবং হযরত আবুল হোসেন (রহ.) প্রায় ১২৫ বছর পূর্ব থেকে অত্র এলাকায় তাদের পীরানে পীরের নির্দেশ ও মাজহাব মতে পৃথিবীর কোথাও চাঁদ দেখার ওপর ভিত্তি করে সব মুসলিম ধর্মীয় কার্যক্রম পালন করে আসছেন।