পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ সম্পন্ন: বিজিএমইএ

পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ সম্পন্ন: বিজিএমইএ

সংগৃহীত

পোশাকখাতের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে তৈরি পোশাক রপ্তানিকারক মালিকদের সংগঠন (বিজিএমইএ)। মঙ্গলবার (২৭ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পূর্ববর্তী বছরগুলোর ধারাবাহিকতা রক্ষা করে এবছরেও পোশাক শিল্পখাতের শ্রমিকদের যথাযথ পাওনাদি পরিশোধ করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখায় পোশাকখাতের উদ্যোক্তাদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঈদের আগে বেতন-ভাতা বিষয়ে সমস্যা হতে পারে এ ধরনের ৩শ'টি কারখানা প্রতিষ্ঠানকে ক্লোজ মনিটিরিংয়ের আওতায় এনে বিজিএমইএ সমস্যার ধরন বুঝে সমাধানের উদ্যোগ নেয়। বিজিএমইএর সরাসরি হস্তক্ষেপে সমস্যাপূর্ণ প্রায় ২৫টি কারখানার শ্রমিকদের বেতন ভাতাদি নিশ্চিত করা হয়েছে। এক্ষেত্রে কারখানার সমস্যার ধরন বুঝে বিজিএমইএ কর্তৃক শ্রমিক, মালিক, ফেডারেশন নেতারা এর সঙ্গে যৌথ আলোচনাপূর্বক সমস্যার সমাধান করা হয়েছে।

এক নজরে পোশাক শিল্পে বেতন-ভাতা প্রদানের চিত্র:

• চালু কারখানার সংখ্যা ঢাকায় ১৮৩৯টি এবং চট্টগ্রামে ২৫৭টি। সর্বমোট ২০৯৬টি।
• মে মাসের বেতন পরিশোধ করা হয়েছে শতভাগ কারখানায়।
• ঈদুল আজহার উৎসব ভাতা প্রদান করা হয়েছে শতভাগ কারখানায়। সরকারের আহ্বানে সাড়া দিয়ে বিজিএমইএর অনুরোধের পরিপ্রেক্ষিতে পোশাক কারখানাগুলো ২৫ জুন থেকে পর্যায়ক্রমে ২৭ জুনের মধ্যে শ্রমিকদের ছুটি প্রদান করছে।

ঈদের ছুটিতে সড়ক, রেল ও লঞ্চযাত্রায় একই দিন অতিরিক্ত শ্রমিকের চাপ কমানোর জন্য সরকারের নির্দেশনা ছিল শ্রমিকদের ধাপে-ধাপে ছুটি দেওয়া জন্য। সে অনুযায়ী বিজিএমইএ সদস্যভুক্ত কারখানাগুলোকে নিজ নিজ উৎপাদন, শিপমেন্ট, কাজের চাপ প্রভৃতি বিবেচনায় নিয়ে সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে, সুযোগ হলে ঈদের ২/৩ দিন আগে শ্রমিকদের ছুটি দেওয়ার নির্দেশনা দিয়েছে এবং সদস্য প্রতিষ্ঠানগুলো সে আলোকে ধাপে-ধাপে ছুটি দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সেসঙ্গে শেষ কর্মদিবসে শ্রমিকরা যাতে  নিরাপদে গ্রামের উদ্দেশ্যে যাত্রা করতে পারে, সেলক্ষ্যে প্রয়োজনে কারখানা কর্তৃপক্ষ ৮/১০ জনের সমন্বয়ে টিম গঠন করে (ইউনিফর্ম ও আইডি কার্ড প্রদর্শন করে) স্থানীয় ট্রাফিক ডিপার্টমেন্টকে সহযোগিতা করেছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিজিএমইএ'র অনুরোধের পরিপ্রেক্ষিতে আসন্ন ঈদুল আজহার আগে শ্রমঘন গার্মেন্টস শিল্প সেক্টরে বেতন- ভাতাদি দেওয়ার সুবিধার্থে সরকারি ছুটির দিনে পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকার তপসিলি ব্যাংকের শাখাসমূহ খোলা রাখায় ব্যাংকের গভর্নর এবং সংশ্লিষ্ট সিডিউল ব্যাংকগুলোর এমডিদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি রপ্তানিমুখী পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রমসহ দেশের রপ্তানি বানিজ্য সচল রাখার জন্য সরকারি ছুটির দিনে ইপিবি, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টমস হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টমস, মংলা কাস্টমস, বেনাপোল কাষ্টমস ও পানগাঁও কাস্টমস হাউজ এবং ঢাকা ও চট্টগ্রামের কাস্টমস বন্ড কমিশনারেট কার্যালয় এবং একইসঙ্গে এসব কাষ্টমস হাউজ ও শুল্ক ষ্টেশন-সংশ্লিষ্ট বন্দর, ব্যাংকের শাখা ও অন্যান্য স্টেকহোলিং প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন।