পদ্মা সেতুতে টোলের নতুন রেকর্ড : ২৪ ঘণ্টায় আয় ৪ কোটি ৬১ লাখ টাকা

পদ্মা সেতুতে টোলের নতুন রেকর্ড : ২৪ ঘণ্টায় আয় ৪ কোটি ৬১ লাখ টাকা

ফাইল ছবি

এবারের ঈদে পদ্মা সেতুতে টোল আদায়ে নতুন রেকর্ড তৈরি হয়েছে। গত ২৪ ঘণ্টায় টোল আদায় হয়েছে চার কোটি ৬১ লাখ ৩৪ হাজার ৭০ টাকা। কর্তৃপক্ষের ভাষ্য মতে, এটিই সেতুতে এ পর্যন্ত সর্বোচ্চ আহরিত টোল।

সংশ্লিষ্ট সূত্র বলছে, মঙ্গলবার ঈদ কেন্দ্র করে সেতুতে যানবহনের চাপ বাড়ে। ওই দিন সেতুর দুইপ্রান্ত হয়ে পাড়ি দেয় ৪৩ হাজার ১৩৭টি যানবাহন। এর মধ্যে জাজিরা প্রান্ত হয়ে সেতু পাড়ি দেয় ১৩ হাজার ২৪০টি যানবাহন। এতে টোল আয় এক কোটি ৯১ লাখ ৩৪ হাজার ৩০০ টাকা। আর মাওয়া প্রান্ত হয়ে পার হয় ২৯ হাজার ৮৯৭টি যানবাহন। সেখান থেকে আয় হয় ‍দুই কোটি ৭০ লাখ ৪০০ টাকা।

বিষয়টি নিশ্চিত করে বুধবার পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক মো: আমিরুল হায়দার চৌধুরী বলেন, এটিই এ পর্যন্ত সর্বোচ্চ টোল আয়। এর আগে দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায় হয়েছিল গতবছরের ৭ জুলাইয়ে। সেটার পরিমাণ ছিল চার কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা। সেদিন পাড়ি দিয়েছিল ৩১ হাজার ৭২৩টি যানবাহন। এছাড়া তৃতীয় সর্বোচ্চ টোল আদায় হয় ওই বছরের ২১ এপ্রিল। তখন ৩৫ হাজার ৫২৪টি যানবাহন পারাপারে আদায় হয় তিন কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকার টোল।

এই কর্মকর্তা আরো বলেন, এর মধ্যে পদ্মা সেতুর টোল আয়ের পরিমাণ ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। মঙ্গলবার পর্যন্ত টোল আয় হয়েছে ৮০৯ কোটি ৭৮ লাখ ৪০ হাজার ২৫০ টাকা। মোট পাড়ি দিয়েছে ৫৭ লাখ ৭১ হাজার ৭৮৮টি যানবাহন।