ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প

প্রতীকী ছবি

আবারও ভূমিকম্প হয়েছে ইন্দোনেশিয়ায়। জাভা দ্বীপে শুক্রবার (৩০ জুন) সন্ধ্যায় আঘাত হানা ৬ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্পে আহত হয়েছেন অন্তত ১০ জন এবং নিহত হয়েছেন ১ জন। তবে নিহত ব্যক্তির হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার (১ জুলাই) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) মুখপাত্র আব্দুল মুহারি রয়টার্সকে বলেন, কম্পনের ফলে যোগকার্তা এবং মধ্য জাভা প্রদেশের অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা শতাধিক বাড়িঘর, কিছু অফিস, স্বাস্থ্য ও শিক্ষা সুবিধার সামান্য ক্ষতি হয়েছে। 

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের জেরে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

‘প্যাসিফিক রিং অব ফায়ার’ জোনে অবস্থিত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। জোনটিতে ভূত্বকের বেশ কয়েকটি প্লেট মিলিত হওয়ার কারণে ভূমিকম্প ও আগ্নেয়গিরির মতো দুর্যোগ বেশি ঘটে থাকে। 

এর আগে সবশেষ চলতি বছরের এপ্রিল মাসে ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৬ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। তবে তাতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। গত বছরের ২১ নভেম্বর ওয়েস্ট জাভা প্রদেশে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০২ জনের মৃত্যু হয়েছিল।  

২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রা দ্বীপে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ভারত মহাসাগরে সৃষ্ট সুনামিতে ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল।