শ্রীলঙ্কার বিশ্বকাপ নিশ্চিত হলো

শ্রীলঙ্কার বিশ্বকাপ নিশ্চিত হলো

সংগৃহিত ছবি।

বাছাইপর্বে এক ম্যাচ হাতে রেখে ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানরা আগেই জানতো আজ (২ জুলাই) রবিবার জিম্বাবুয়ের বিপক্ষে সুপার সিক্সে জয় পেলেই সবার আগে তারা নবম দল হিসেবে নিশ্চিত করবে ওয়ানডে বিশ্বকাপ।

বিশ্বকাপ বাছাই পর্বে স্বাগতিক জিম্বাবুয়েকে ৯ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। ৮ পয়েন্ট নিয়ে বাছাইয়ের ফাইনাল নিশ্চিত করেছে।

বিশ্বকাপের নয় দল নিশ্চিত হয়ে গেছে, বাকি রয়েছে একটি। ওই একটি জায়গার লড়াইয়ে আছে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস। ১৬৬ রানের লক্ষ্য ১০১ বল বাকি থাকতেই পার করেছে তারা।

ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে ১০২ বলে ১০১ রান করেন নিসানকা। তার আগে জিম্বাবুয়েকে অল্পেই বেধে রাখার কাজটি সারেন মাহিশ থিকশানা৷ ২৫ রানে ৪ উইকেট নিয়ে তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

টস হেরে ব্যাট করতে নামা জিম্বাবুয়ের ইনিংসে শুরুর ধাক্কাটা দেন দিলশান মাদুশাঙ্কা। পাওয়ার প্লের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান জয়লর্ড গাম্বি (০), ক্রেইগ আরভিন (১৪), ওয়েসলি মাধেভেরেকে (১) ড্রেসিং রুমে ফেরত পাঠান।

চাপ সামাল দিয়ে চতুর্থ উইকেটে ৬৮ রানের জুটি গড়েন সিকান্দার রাজা ও শন উইলিয়ামস। জিম্বাবুয়ের সংগ্রহ একশ ছোঁয়ার আগে দাসুন শানাকার বলে দারুণ ক্যাচ নিয়ে রাজাকে ফেরান মাদুশাঙ্কা। ৩ চার ও ১ ছক্কায় ৫১ বলে ৩০ রান করেন রাজা।

একপ্রান্ত ধরে রেখে পঞ্চাশ করেন দারুণ ছন্দে থাকা উইলিয়ামস। কিন্তু এরপর ইনিংস বড় হয়নি তার। থিকশানার বলে বোল্ড হয়ে ফেরেন ৬ চার ও ১ ছক্কায় ৫৭ বলে ৫৬ রান করা বাঁহাতি ব্যাটসম্যান। চলতি টুর্নামেন্টে ছয় ম্যাচে এটি তার পঞ্চম পঞ্চাশ ছোঁয়া ইনিংস।

রান তাড়ায় উদ্বোধনী জুটিতে ১০৩ রান নেন নিসানকা ও দিমুথ করুনারত্নে। শুরুতেই অবশ্য জীবন পান করুনারত্নে। শর্ট মিড উইকেটে রিচার্ড এনগারাভার বলে তার ক্যাচ ছেড়ে দেন ব্র্যাড ইভান্স। তখনও রানের খাতাই খুলতে পারেননি বাঁহাতি ওপেনার।

পরের সময়েও খুব একটা সাবলীল ছিলেন না করুনারত্নে। তবে নিসানকা বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করে কোনো চাপ আসতে দেননি। ৮ চারে ৪৯ বলে পঞ্চাশ স্পর্শ করেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান।

জুটির শতরান পূরণ হওয়ার পরপর এনগারাভার বলে সেই ইভান্সের হাতে ক্যাচ দিয়েই ফেরেন করুনারত্নে। ২ চারে ৩০ রান করতে ৫৬ বল খেলেন অভিজ্ঞ এই ওপেনার।

এরপর আর কোনো উইকেট পড়তে দেননি নিসানকা ও মেন্ডিস। দুজনের অবিচ্ছিন্ন ৬৬ রানের জুটিতে অনায়াস জয় পায় শ্রীলঙ্কা। ১৪ চারে নিজের ইনিংস সাজান নিসানকা। মেন্ডিস অপরাজিত থাকেন ২৫ রানে।